ক্যাম্পাস

‘ওমেন অব দ্য ওয়ার্ল্ড’ ফেস্টিভ্যাল শুরু ২৪ ফেব্রুয়ারি

ওমেন অব দ্য ওয়ার্ল্ড ফেস্টিভ্যাল বাংলাদেশে তাদের পরবর্তী আয়োজনের তারিখ ঘোষণা করেছে। আগামী ২৪-২৫ ফেব্রুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমির মূল মাঠ ও চিত্রশালা ভবনে অনুষ্ঠিত হবে ২ দিনব্যাপী এ উৎসব।

নারী-ভিত্তিক উৎসবটির আয়োজক হিসেবে ইউকে চ্যারিটি- ওয়াও ফাউন্ডেশনের সঙ্গে অংশীদারিত্বে থাকছে ব্রিটিশ কাউন্সিল, মঙ্গলদীপ ফাউন্ডেশন এবং সিসিডি বাংলাদেশ।

সোমবার (৬ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাস সংলগ্ন ব্রিটিশ কাউন্সিল মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ব্রিটিশ কাউন্সিলের কালচারাল এনগেজমেন্ট প্রোগ্রাম ম্যানেজার ইফরা ইকবাল, মঙ্গলদীপ ফাউন্ডেশনের ফাউন্ডিং চেয়ারপার্সন সারা যাকের, সিসিডি বাংলাদেশ-এর জয়েন্ট-ডিরেক্টর শাহানা পারভীন এবং রক ব্যান্ড চিরকুটের কণ্ঠশিল্পী শারমিন সুলতানা সুমি প্রমুখ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২৪-২৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য উৎসবের উদ্বোধন করবেন বাংলাদেশ সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। অনুষ্ঠানে চট্টগ্রাম ও সিলেটের আদিবাসী জনগোষ্ঠীর পাশাপাশি কমলা কালেকটিভ (ইউকে), কোটেক বাংলাদেশ, প্রাচ্যনাট, বহ্নিশিখা আনলান জেন্ডার, স্বয়ং, ক্রিয়েটিভ পাথওয়েজ বাংলাদেশ, আসিফুজ্জামান খান এবং ফৌজিয়া মাহিন চৌধুরী পারফর্ম করবেন।

বর্ণবাদের প্রভাব, নারীবাদ নিয়ে বৃহত্তর জনগোষ্ঠীর ধারণা ও উপলব্ধি ইত্যাদি বিষয়ে প্যানেল আলোচনা হবে। আলোচনায় প্যানেলিস্ট হিসেবে থাকবেন অভিনেত্রী আজমেরী হক বাঁধন ও অ্যাক্টিভিস্ট শিরিন হক।

আয়োজনে লিঙ্গ সমতার বিষয়ে শিশুদের আলোকিত করা, নারী ক্ষমতায়নের উদ্ভাবনী পন্থা খুঁজে বের করা, বিভিন্ন সম্প্রদায়কে নারী অধিকার সম্পর্কে বোঝাতে অংশগ্রহণমূলক মজাদার কর্মসূচি পরিচালনা করা হবে। অংশগ্রহণকারীরা বিশেষজ্ঞদের ব্যক্তিগত অভিজ্ঞতা সম্পর্কে জানার ও পরামর্শ গ্রহণের সুযোগ পাবেন।

উৎসবটি লিঙ্গ বৈষম্য সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে এবং স্থানীয় নারী উদ্যোক্তাদের সমর্থনে একটি বিশেষ মার্কেটপ্লেসের যাত্রা শুরু করবে। এছাড়া, উৎসবে দর্শকরা প্রদর্শনী, সংগীত পরিবেশনা, চলচ্চিত্র প্রদর্শন, পারফরম্যান্স আর্ট এবং সুদীপ চক্রবর্তী পরিচালিত একটি প্রতিবন্ধী আর্ট থিয়েটার নাটিকা স্বর্ণবোয়াল উপভোগ করবেন। ওই নাটিকায় অভিনেতা আসাদুজ্জামান নূর অভিনয় করবেন। মূল আকর্ষণ হিসেবে দেশের রক ব্যান্ড ‘চিরকুট’- এর কনসার্টের মধ্য দিয়ে ওয়াও বাংলাদেশ ২০২৩ সমাপ্ত হবে।