খেলাধুলা

রোহিতের সেঞ্চুরি আর জাজেদা-অক্ষরের প্রতিরোধে লিড পেল ভারত

রোহিত শর্মার সেঞ্চুরি আর রবীন্দ্র জাদেজা ও অক্ষর প্যাটেলের প্রতিরোধে অস্ট্রেলিয়ার বিপক্ষে নাগপুর টেস্টে লিড পেয়েছে ভারত। দ্বিতীয় দিন শেষে ১৪৪ রানে এগিয়ে আছে স্বাগতিকরা।

অস্ট্রেলিয়াকে ১৭৭ রানেই অলআউট করে ১ উইকেট হারিয়ে ৭৭ রান তুলে প্রথম দিন শেষ করেছিল ভারত। ৫৬ রান নিয়ে অপরাজিত থাকা রোহিত শর্মা আজ টেস্ট ক্যারিয়ারের নবম সেঞ্চুরি তুলে নেন। মধ্যাহ্ন বিরতির পর ১৭১ বলে ১৪ চার ও ২ ছক্কায় সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। যা টেস্টে তার ১৭ মাস ৮ দিন পর পাওয়া সেঞ্চুরি।

তবে এই সেঞ্চুরির মাধ্যমে দারুণ এক কীর্তিও গড়েন তিনি। ক্রিকেট বিশ্বের চতুর্থ অধিনায়ক হিসেবে তিন ফরম্যাটেই সেঞ্চুরি করলেন তিনি। তার আগে ভারতের কোনো অধিনায়ক এই সাফল্য পাননি। দক্ষিণ আফ্রিকার ফাফ ডু প্লেসি, শ্রীলঙ্কার তিলকারত্নে দিলশান ও পাকিস্তানের বাবর আজম কেবল অধিনায়ক হিসেবে তিন ফরম্যাটে সেঞ্চুরি করেছেন।

অবশ্য রোহিতের সেঞ্চুরির আগে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছিল ভারত। ১১৮ রানের মাথায় রীচন্দ্রন অশ্বিন (২৩), ১৩৫ রানের মাথায় চেতেশ্বর পূজারা (৭), ১৫১ রানের মাথায় বিরাট কোহলি (১২) ও ১৬৮ রানের মাথায় সূর্যকুমার যাদব (৮) আউট হন। সেখান থেকে রবীন্দ্র জাদেহা ও রোহিত টানেন দলীয় সংগ্রহকে।

দলীয় ২২৯ রানের মাথায় রোহিত ফেরেন অজি অধিনায়ক প্যাট কামিন্সের বলে বোল্ড হয়ে। ২১২ বল খেলে ১৫টি চার ও ২ ছক্কায় ১২০ রান করে যান তিনি। ২৪০ রানে শ্রীকর ভরত ফেরেন ব্যক্তিগত ৮ রানে। এরপর জাদেজা ও অক্ষর প্যাটেল দারুণ প্রতিরোধ গড়ে দিন পার করে আসেন। অষ্টম উইকেটে তাদের তোলা অবিচ্ছিন্ন ৮১ রানে ভর করে ভারত ৭ উইকেট হারিয়ে ২৩১ রান তুলে দিন শেষ করে।

জাদেজা ১৭০ বল খেলে ৯ চারে ৬৬ রানে ও অক্ষর ১০২ বল খেলে ৮ চারে ৫২ রান নিয়ে অপরাজিত আছেন। তারা দুজন আগামীকাল শনিবার তৃতীয় দিনে ব্যাট করতে নামবেন।

বল হাতে অস্ট্রেলিয়ার স্পিনার টড মারফি ২২ গড়ে ঘূর্ণি জাদু দেখিয়েছেন। অভিষেকেই তুলে নিয়েছেন পাঁচ উইকেট। প্রথম দিন লোকেশ রাহুলের পর আজ তার শিকারে পরিণত হন বিরাট কোহলি, রবীচন্দ্রন অশ্বিন, চেতেশ্বর পূজারা ও শ্রীকর ভরত।

বাকি দুটি উইকেটের একটি নেন প্যাট কামিন্স, একটি নেন নাথান লায়ন।