লাইফস্টাইল

ভিন্নভাবে করতে পারেন ভ্যালেন্টাইন’স ডে উদযাপন

আজ বহুল প্রতীক্ষিত ভ্যালেন্টাইন’স ডে বা ভালোবাসা দিবস। প্রিয় এই দিনটি পালনের জন্য প্রেমিক কিংবা প্রেমিকা থাকতেই হবে এমন কোনো কথা কোথাও লেখা নেই।

ভ্যালেন্টাইন’স ডে, হতে পারে সবার জন্য। সবাই-ই এই দিনটি নিজের মতো করে উদযাপন করতে পারেন। তবে যারা এই দিনটি শুধু প্রেমিক-প্রেমিকাদের জন্য মনে করে নিজের দিকে তাকিয়ে হতাশায় ভুগেন তাদের আশাহত হওয়ার কোনো কারণ নেই। নিজের মতো করে দিনটি উদযাপনের পাঁচটি কৌশল থাকছে এ প্রতিবেদনে।

নিজেকে ভালোবাসুন: পুরো দিনটি একদম নিজের জন্য বরাদ্দ রাখুন। সাধ্যের মধ্যে যেখানে যেতে ইচ্ছে করে সেখানেই চলে যান, যা খেতে ইচ্ছে করে তাই খান। সুন্দর পোশাক পরে ইচ্ছেমত ঘুরে বেড়ান। পছন্দের বই কিনুন। নিজেকে নিয়ে ভাবুন। আত্মকেন্দ্রিকতার মজা অন্যরকম। নিজের সঙ্গে নিজে কথা বলুন। দেখবেন নতুন অনেক সিদ্ধান্ত নিতে পারছেন। অনেক সুখ অনুভূত হচ্ছে। ভালোবাসার দিনে নিজেকে ভালোবাসার থেকে আনন্দ আর কি হতে পারে।

অন্যদের ভালোবাসুন: খুঁজে বের করুন, আপনজনের ভালোবাসা থেকে বঞ্চিত রয়েছে কারা। হতে পারে তারা পথশিশু কিংবা এতিম। এদেরকে ভালোবাসুন। এই দিনটিতে এদেরকে নিয়ে একসঙ্গে দুপুরে খেতে পারেন। অনেক সুখেই কাটবে আপনার দিনটি। তাদের সঙ্গে ঘোরাফেরার ফলে আপনার আত্মিক উন্নয়ন ঘটবে। তাদেরকে নিয়ে নতুন কিছু পরিকল্পনাও করা যেতে পারে।

বৃদ্ধদের কাছে যান: অনেক বৃদ্ধই আপনি খুঁজে পাবেন যাদের এমনও দিন কাটছে যে, দিনটি ভ্যালেন্টাইন’স ডে সেটা সে খেয়াল-ই করতে পারছে না। কিংবা সে সুযোগ তার নেই। অবস্থা হতদরিদ্র। আপনি তাদের কাছে বসে কিছুসময় পার করতে পারেন। গল্পের মাধ্যমে তাদের যৌবনের গল্প শুনতে পারেন। আপনার মন অন্যরকম হয়ে যেতে বাধ্য।

আপনজনদের সময় দিন: বাবা-মা, ভাই-বোন, আত্মীয়-স্বজনদের নিয়ে দিনটি পরিকল্পনা করে কাটিয়ে দিতে পারেন। দিনটিকে কেন্দ্র করে সবাই মিলতে পারেন প্রাণের মেলায়। হয়তো এমন হচ্ছে বাবা কিংবা মা অথবা ভাই বোনকে একটি কথা বলবেন বলবেন করে বলাই হচ্ছে না, এক্ষেত্রে দিনটিকে কাজে লাগাতে পারেন। সবাই একসঙ্গে বসে কিছু শেয়ার করার মজাই আলাদা।

দেশকে ভালোবাসুন: প্রথমে নিজের দেশ তারপর সমগ্র পৃথিবীকে ভালোবাসুন। মাতৃভূমিকে আপনি কতটা তাদেরকে ভালোবাসেন সেটা নিয়ে ভাবুন। দেখবেন অন্যরকম লাগবে, দেশের প্রতি দায়িত্ববোধও বাড়বে। ভালোবাসায় বৈশ্বিক চিন্তা করুন। অবশ্যই আপনার মনে হবে ভালোবাসা শুধু প্রেমিক-প্রেমিকার মধ্যেই সীমাবদ্ধ নয়। ভালোবাসা ছড়িয়ে আছে পৃথিবীর সকল প্রান্তরে।