খেলাধুলা

তৃতীয় দিনেই অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজে আরও এগিয়ে গেল ভারত

নাগপুরের পর দিল্লি। ভারত-অস্ট্রেলিয়ার টেস্ট সিরিজের ভেন্যু পরিবর্তন হলেও ফল পরিবর্তন হয়নি। নাগপুরের মতো দিল্লিতেও অস্ট্রেলিয়াকে তৃতীয় দিনেই হারিয়ে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত।

রোববার তৃতীয় দিনের প্রথম সেশনে মাত্র ১৮ রানের ব্যবধানে ৭ উইকেট হারিয়ে অস্ট্রেলিয়া তাদের দ্বিতীয় ইনিংসে অলআউট হয় ১১৩ রানে। প্রথম ইনিংসে অজিরা ১ রানের লিড পাওয়ায় ভারতের সামনে জয়ের লক্ষ্যমাত্রা দাঁড়ায় ১১৫ রানের। সেটা ৪ উইকেট হারিয়েই তুলে নেয় ভারত।

স্পিনিং উইকেটে ১১৫ রানের টার্গেট তাড়া করতে নেমে ৬ রানেই উইকেট হারায় ভারত। নাথান লায়নের বলে লোকেশ রাহুল (১) ফেরেন সাজঘরে। সেখান থেকে রোহিত শর্মা ও চেতেশ্বর পূজারা কিছুটা দেখে খেলেন। এরপর মারমুখী হয়ে ওঠেন ভারতের অধিনায়ক। ২০ বলে ৩ চার ও ২ ছক্কায় ৩১ রান করে ফেলেন চোখের পলকে। ব্যক্তিগত এই রানেই দলীয় ৩৯ রানের মাথায় পূজারার সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউট হয়ে যান রোহিত।

সেখান থেকে বিরাট কোহলি ও পূজারা ৬৯ রান পর্যন্ত নিয়ে যান দলীয় সংগ্রহকে। এই রানে মারফির শিকার হয়ে সাজঘরে ফেরেন কোহলি। ৩১ বলে ৩ চারে ২০ রান আসে তার ব্যাট থেকে। ৮৮ রানের মাথায় শ্রেয়াস আয়ার ১২ রান করে লায়নের দ্বিতীয় শিকারে পরিণত হন।

এরপর পূজারা ও শ্রীকর ভরত দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। পূজারা ৭৪ বল খেলে ৪ চারে ৩১ রানে অপরাজিত থাকেন। তার সঙ্গে ২২ বলে ৩ চার ও ১ ছক্কায় ২৩ রানে অপরাজিত থাকেন ভরত।

তার আগে সকালের সেশনে ৯ উইকেট হারিয়ে দলীয় সংগ্রহে আর মাত্র ৫২ রান সংগ্রহ করতে পারে অস্ট্রেলিয়া। রবীন্দ্র জাদেজা ও রবীচন্দ্রন অশ্বিনের বোলিং ভেল্কিতে ৩১.১ ওভারে ১১৩ রানে অলআউট হয়ে যায় তারা।

আগের দিন ৩৯ রান নিয়ে অপরাজিত থাকা ত্রাভিস হেড আজ ৪৩ রানে আউট হন। আর ১৩ রান নিয়ে অপরাজিত থাকা মার্নাস ল্যাবুশেন আউট হন ৩৫ রান করে।

এরপর জাদেজা-অশ্বিনের ঘূর্ণিতে উইকেট বৃষ্টির জোর বর্ষণ চলে। স্টিভেন স্মিথ ৯, ম্যাট রেন’শ ২, পিটার হ্যান্ডসকম্ব ০, আলেক্স ক্যারি ৭, প্যাট কামিন্স ০, নাথান লায়ন ৮ ও ম্যাথিউ কুহনিম্যান ০ রান করে আউট হন।

৩ উইকেট হারিয়ে ৯৫ রান করা অস্ট্রেলিয়া ১৮ রানের ব্যবধানে বাকি ৭ উইকেট হারিয়ে ১১৩ রানে অলআউট হয়। অর্থাৎ ৯৫ থেকে ১১৩ রানে যেতে বাকি উইকেটগুলো হারায় তারা।

বল হাতে জাদেজা ও অশ্বিন ছাড়া আর কেউ উইকেট নেওয়ার সুযোগ পাননি। অবশ্য আর কেউ বল করারও তেমন সুযোগ পাননি। ১২.১ ওভারে ১ মেডেনসহ ৪২ রান দিয়ে অস্ট্রেলিয়ার ১০ উইকেটের ৭টিই নেন জাদেজা। আর ১৬ ওভার বল করে ৩ মেডেনসহ ৫৯ রান দিয়ে ৩টি নেন অশ্বিন।

এর বাইরে মোহাম্মদ শামি ২ ওভার ও অক্ষর প্যাটেল করেন ১ ওভার।