শিক্ষা

কোর্স কারিকুলাম সংশোধনে ম্যাটস শিক্ষার্থীদের ৩ দফা

মেডিক্যাল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল (ম্যাটস)-এর শিক্ষার্থীরা অসঙ্গতিপূর্ণ কোর্স কারিকুলাম প্রণয়নের প্রতিবাদ ও সংশোধনের দাবিতে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ ডিপ্লোমা মেডিক্যাল স্টুডেন্ট অ্যাসোসিয়েশন (বিডিএমএসএ)।

শনিবার (১১ মার্চ) সকাল ১১টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা তিন দফা দাবি উত্থাপন করেন। 

দাবিগুলো হলো- অনতিবিলম্বে কোর্স কারিকুলামে ইন্টার্নশিপ পুনর্বহালসহ অসঙ্গতিপূর্ণ কারিকুলাম সংশোধন, বঙ্গবন্ধুর পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুযায়ী উচ্চশিক্ষার সুযোগ প্রদান ও বিগত দিনের সিদ্ধান্ত অনুযায়ী ‘মেডিক্যাল অ্যাডুকেশন বোর্ড অব বাংলাদেশ’ নামে স্বতন্ত্র বোর্ড গঠন।

সংগঠনের সাংগঠনিক সম্পাদক মো. আল শাহরিয়ার রোকনের সঞ্চালনায় লিখিত বক্তব্য পাঠ করেন সভাপতি মো. রাসেল মিয়া।

রাসেল মিয়া বলেন, আমরা লক্ষ করছি, ম্যাটস কোর্স কারিকুলাম যুগোপযোগীকরণের নামে মানহীন কারিকুলামে রূপান্তরিত করা হয়েছে। যেখানে ইন্টার্নশিপসহ চিকিৎসা শিক্ষার অতি গুরুত্বপূর্ণ বিষয়গুলো বাতিল করা হয়েছে। যেহেতু পাসকৃত ডিএমএফ পেশাদারগণ চিকিৎসাসেবার মতো অতিসংবেদনশীল কার্যক্রমের সাথে জড়িত, অসঙ্গতিপূর্ণ কোর্স কারিকুলাম বাস্তবায়িত হলে তা হবে জনগণের চিকিৎসাসেবার ক্ষেত্রে হুমকি স্বরূপ।

অন্যান্য বক্তারা বলেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তথা স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের সেন্টার ফর মেডিক্যাল অ্যাডুকেশন ও বাংলাদেশ রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদে সদ্য প্রণীত অসঙ্গতিপূর্ণ কোর্স কারিকুলাম সংশোধনের জন্য আবেদন জানিয়েও আশানুরূপ সাড়া পাওয়া যায়নি। তাই আগামী ১১ এপ্রিলের মধ্যে শিক্ষার্থীদের দাবি পূরণ না হলে সারাদেশে ক্লাস-পরীক্ষা বর্জনসহ ছাত্র ধর্মঘটের ডাক দেওয়া হবে। 

এসময় আরও উপস্থিত ছিলেন রাজিকুল হাসান রিফাত, রাফিজুল ইসলাম, মো. মেহেদী হাসান, আমিনুল ইসলাম, রাকিব হাসান রকি প্রমুখ।