খেলাধুলা

ম্যারাডোনার মৃত্যুতে ৮ ডাক্তারের বিচার প্রক্রিয়া শুরু হচ্ছে

ম্যারাডোনার মৃত্যুতে অভিযুক্ত হওয়া আট ডাক্তার ও মেডিকেল স্টাফদের বিচার প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে। তাদের বিরুদ্ধে দায়িত্বে অবহেলার মাধ্যমে অনিচ্ছাকৃতভাবে ম্যারাডোনাকে হত্যার অভিযোগ আনা হয়েছে। এই অভিযোগ প্রমাণিত হলে ৮ থেকে ২৫ বছরের কারাদণ্ড হতে পারে। অভিযুক্তদের মধ্যে আছেন—মনস্তত্ত্ববিদ, ক্লিনিক্যাল ডাক্তার, মেডিকেল সমন্বয়কারী, নার্সিং সমন্বয়কারী ও নার্স।

কবে নাগাদ বিচার প্রক্রিয়া শুরু হবে সেটা নির্দিষ্ট করে বলা হয়নি। তবে ধারনা করা হচ্ছে ২০২৪ সালে সেটা শুরু হবে। বিষয়টি জানিয়েছে আর্জেন্টিনার আপিল বিভাগ।

২০২০ সালের ২৫ নভেম্বর ৬০ বছর বয়সে ম্যারাডোনা হৃদযন্ত্রের ক্রীয়া বন্ধ হয়ে মারা যান। ওই মাসের শুরুতে সাবেক বোকা জুনিয়র্স, বার্সেলোনা ও নাপোলি তারকার মস্তিস্কে অস্ত্রোপচার করা হয়েছিল।

ম্যারাডোনার মৃত্যুর পর আর্জেন্টিনার একটি মেডিকেল প্যানেল তাঁর চিকিৎসায় ‘অবহেলা ও অনিয়মের’ প্রমাণ দেওয়ার পর এটিকে ‘হত্যাকাণ্ড’ আখ্যা দিয়ে মামলা করা হয়।

মঙ্গলবার সান ইসিদ্রোর আপিল বিভাগের বিচারক কার্লোস ফাবিয়ান ব্লাঙ্কো জানিয়েছেন, ডাক্তারদের বিরুদ্ধে যথেষ্ট প্রমাণাদি হাজির করেছেন আইনজীবীরা।

অভিযুক্তদের মধ্যে রয়েছেন- নার্সিং কো-অর্ডিনেটর মারিয়ানো পেরোনি, নার্স রিকার্ডো ওমার আলমিরন ও গিসেলা মাদ্রিদ, মনোবিজ্ঞানী কার্লোস দিয়াজ, মেডিকেল কো-অর্ডিনেটর ন্যান্সি ফোরলিনি এবং ক্লিনিক্যাল ডাক্তার পেদ্রো ডি স্পাগনা।