জাতীয়

জুমাতুল বিদায় দেশ ও জাতির মঙ্গল কামনা

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে শুক্রবার (২১ এপ্রিল) পবিত্র জুমাতুল বিদা পালিত হয়েছে। নামাজ শেষে ধর্মপ্রাণ মুসল্লিরা আল্লাহর দরবারে বিশেষ মোনাজাত করেছেন।

জুমাতুল বিদার খুতবায় উচ্চারিত হয় ‘আলবিদা, আল বিদা, ইয়া শাহরা রামাদান’, অর্থাৎ বিদায়, বিদায়, হে মাহে রমজান। পাশাপাশি দেশ ও জাতির মঙ্গল কামনায় বিশেষ দোয়া করা হয়। জুমাতুল বিদা উপলক্ষে রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঢল নামে ধর্মপ্রাণ মুসল্লিদের।

এছাড়া খুতবায় জাকাত দেওয়ার নিয়ম-কানুন সম্পর্কে আলোচনা করা হয়। নামাজের আগে আলোচনা করা হয় জুমাতুল বিদার তাৎপর্য নিয়ে। ঈদে অসহায় মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানানো হয়।

এদিন বায়তুল মোকাররমে বেলা ১১টা থেকে মুসল্লিরা আসতে শুরু করেন। দুপুর ১২টার আগেই পূর্ণ হয়ে যায় মসজিদের ভেতরের মূল অংশ। মসজিদের সিঁড়ি, পাশের খোলা জায়গা ও মার্কেটের ভেতরে কাতার করে নামাজ আদায় করেন অনেকে। অভিভাবকদের সঙ্গে জুমা পড়তে আসে শিশু-কিশোররাও।

মোনাজাতে আখিরাতে মুক্তির পাশাপাশি সবার জন্য দোয়া করা হয়। বায়তুল মোকাররম মসজিদের খতিব মুফতি রুহুল আমীন বিশেষ দোয়া ও মোনাজাত করেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের শহীদদের রূহের মাগফিরাত কামনা করে  দোয়া ও মোনাজাত করা হয়। 

এর আগে তিনি বলেন,  রমজানের সঠিক শিক্ষা নিয়ে জীবন পরিচালনা করতে পারলে দুনিয়ার জীবনে শান্তি ও আখিরাতে মুক্তি লাভ করা সম্ভব। আল্লাহর করুণা, দয়া, ক্ষমা তথা মাগফিরাত ও নাজাত লাভের পথ হতে পারে এই জুমা। আল্লাহ মানুষকে পৃথিবীতে পাঠিয়েছেন, সেই উদ্দেশ্য হাসিল করে পরকালে জান্নাতুল ফেরদৌস নিশ্চিত করাই একজন ঈমানদার ও মুমিনের একমাত্র উদ্দেশ্য হওয়া উচিত।

এদিকে, নামাজ পড়তে আসা মো. রাকিব খান বলেন, মহাখালী থেকে জুমার নামাজ পড়তে এসেছি। ঢাকায় ২০ বছর থাকি। কিন্তু রমজা‌নে বায়তুল মোকাররমে জুমা পড়া হয়‌নি কখনও। বৃহস্প‌তিবার রা‌তে হঠাৎ ক‌রেই সিদ্ধান্ত নিলাম জুমা এখা‌নেই পড়ব।

মো. জলিলের স‌ঙ্গে বায়তুল মোকাররমে মূল ফট‌কে কথা হয় । তি‌নিও শিশু সন্তান‌কে নিয়ে নামাজ পড়‌তে এ‌সে‌ছেন। তিনি  ব‌লেন, এক মাস মুস‌ল্লিরা সিয়াম সাধনা ক‌রে‌ছেন। আজ আখে‌রি জুমায় আল্লাহর কা‌ছে ক্ষমা চাই, গুনাহ থে‌কে ফানাহ চেয়েছি। এমনও হ‌তে পা‌রে এটাই আমা‌দের অ‌নে‌কের শেষ জুমা।

অ‌নেক মুস‌ল্লি‌কে জাতীয় মস‌জি‌দে নামাজ পড়‌তে আসা‌র মুহূর্ত ক্যামেরাব‌ন্দি কর‌তে দেখা গে‌ছে। নাবিল ব‌লেন, বন্ধুরা আস‌ছি একস‌ঙ্গে রমজা‌নের শেষ জুমা পড়‌তে। 

উল্লেখ্য, রমজান মাসের শেষ শুক্রবার জুমাতুল বিদা হিসেবে পালন করেন মুসলিমরা।