খেলাধুলা

রিয়ালের বিপক্ষে এই শতাব্দীতে এমন কীর্তি নেই আর কারও

ভ্যালেন্টিন ক্যাস্তেলানোস। ২৪ বছর বয়সী আর্জেন্টাইন এই ফরোয়ার্ড ২০২২ সালে মেজর লিগ সকারের (এমএলএস) ক্লাব নিউ ইয়র্ক সিটি এফসি থেকে ধারে  আসেন লা লিগার ক্লাব জিরোনায়। চলতি মৌসুমে লা লিগায় এর আগে ২৮ ম্যাচ খেলে করেছিলেন মাত্র ৭ গোল। কিন্তু মঙ্গলবার রাতে ঘরের মাঠে রিয়ালের বিপক্ষে অতিমানবীয় পারফরম্যান্স করেন তিনি। রিয়ালের বিপক্ষে একাই করেন চার গোল। তাতে জিরোনা ৪-২ গোলে হারায় শিরোপার দৌড়ে থাকা রিয়ালকে।

একাই চার গোল করার মধ্য দিয়ে একটি অসাধারণ রেকর্ডও গড়েছেন ক্যাস্তেলানোস। এই শতাব্দীর একমাত্র খেলোয়াড় হিসেবে রিয়ালের মতো দলের বিপক্ষে একাই চার গোল করেন তিনি।

মঙ্গলবার দিবাগত রাতে ম্যাচের ১২ মিনিটে আনমার্ক ক্যাস্তেলানোস হেডে গোল করে এগিয়ে নেন দলকে। ২৪ মিনিটে নিজের জোড়া গোল পূর্ণ করে ব্যবধান ২-০ করে ফেলেন এই আর্জেন্টাইন। অবশ্য ৩৪ মিনিটে রিয়ালের ভিনিসিউস জুনিয়র সতীর্থ মার্কো আসেনসিওর বাড়িয়ে দেওয়া ক্রস থেকে গোল করে ব্যবধান কমান। তাতে ২-১ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় জিরোনা।

বিরতি থেকে ফেরার ৩৬ সেকেন্ডের মাথায় ক্যাস্তেলানোস ডান পায়ের হাফ ভলিতে দারুণ এক গোল করে নিজের হ্যাটট্রিক পূর্ণ করেন। আর দলকে এগিয়ে নেন ৩-১ ব্যবধানে। ৬২ মিনিটে হেডে নিজের চতুর্থ গোল করেন আর্জেন্টাইন এই তরুণ তুর্কি। ৮৫ মিনিটে রিয়ালের লুকাস ভাসকেস কাছ থেকে গোল শান্তনা সূচক গোল করেন। শেষ পর্যন্ত ক্যাস্তেলানোসময় ম্যাচে ৪-২ ব্যবধানের হার নিয়ে মাঠ ছাড়ে কার্লো আনচেলোত্তির শিষ্যরা।

এই হারে রিয়ালের লা লিগার শিরোপা জয়ের স্বপ্ন শেষ হয়ে গেল। ৩১ ম্যাচ থেকে ৬৫ পয়েন্ট নিয়ে তারা আছে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে। ৩০ ম্যাচ থেকে ৭৬ পয়েন্ট নিয়ে বার্সেলোনা আছে শীর্ষে। পরের ম্যাচে আজ রাতে রায়ো ভায়োকানোর বিপক্ষে কাতালানরা জয় পেলে পয়েন্ট ব্যবধান বেড়ে হবে ১৪! লিগে ম্যাচ বাকি থাকবে আর ৭টি।

এদিকে রিয়ালকে উড়িয়ে পয়েন্ট টেবিলের দ্বাদশ স্থান থেকে নবম স্থানে উঠে এসেছে জিরোনা। ৩১ ম্যাচ থেকে তাদের সংগ্রহ ৪১ পয়েন্ট।