সারা বাংলা

ইটভাটা দখল করে লুটপাট, গ্রেপ্তার ২

চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার এসএমবি ব্রিকস নামের একটি ইটভাটায় হামলা, দখল এবং লুটপাটের ঘটনায় ২ আসামিকে গ্রেপ্তার করেছে র‌্যাব-৭। চট্টগ্রাম মহানগরীর কোতোয়ালী থানা এলাকা থেকে নোমান ও মমতাজ উদ্দিন নামের এই দুই আসামিকে গ্রেপ্তার করে র‌্যাব। 

বুধবার র‌্যাব-৭ এর মিডিয়া বিভাগ থেকে এই গ্রেপ্তারের তথ্য জানানো হয়।

র‌্যাব-৭ এর সহকারী পরিচালক (মিডিয়া) নুরুল আবছার ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, চট্টগ্রাম জেলার সাতকানিয়া থানাধীন এসএমবি (শাহ মাজিদিয়া ব্রিকস) নামে ব্রিকফিল্ডে দীর্ঘদিন ধরে ব্যবসা পরিচালনা করে আসছিলেন। আসামিরা ব্রিকফিল্ড মালিকদের কাছে ১০ লাখ টাকা চাঁদা দাবি করে আসছিলো। ব্রিকফিল্ড-এর মালিকরা চাঁদাবাজদের দাবিকৃত চাঁদার টাকা দিতে অপারগতা প্রকাশ করলে দুস্কৃতিকারীতার তাদের মারধরসহ প্রাণে মেরে ফেলা এবং উক্ত স্থানে তাদের ব্যবসা করতে দিবে না বলে হুমকি দিয়ে আসছে দীর্ঘদিন।

সর্বশেষ গত ২৩ মে গভীর রাতে আসামি মোহাম্মদ নোমান এবং মমতাজ উদ্দিনের নেতৃত্বে কতিপয় দুস্কৃতিকারী ভিকটিম এসএমবি ব্রিকফিল্ডে প্রবেশ করে ব্রিকফিল্ডের ম্যানেজার এবং কর্মচারীদের লোহার রড ও লাঠিশোঠা দিয়ে মারধর করে গুরুতর আহত করে তাদের অফিস হতে বের করে দেয়। এ সময় ব্রিকফিল্ডের মালিক আনসারুল হক এবং তার বড় ভাই বাধা দিলে আসামিরা তাদেরকেও মারধর করে এবং আনসারুল হকের পকেট হতে ১ লাখ টাকা এবং অফিসের ক্যাশ বাক্স ভেঙে ইট বিক্রির ৫ লাখ টাকা নিয়ে নেয়।

এই ঘটনায় ইটভাটার মালিক আনসারুল হকের স্ত্রী বাদী হয়ে সাতকানিয়া থানায় ২১ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতনামা আরও ১০০/১২০ জনকে আসামি করে একটি মামলা করেন।  এছাড়া গত ২৭ মে ইটভাটার পার্টনার কামাল উদ্দিনের স্ত্রী মোর্তোজা বেগম ইটভাটা দখল করে নেওয়ার অভিযোগে সাংবাদিক সম্মেলন করেন।

চাঞ্চল্যকর এই ঘটনাটি গুরুত্বের সাথে গ্রহণ র‌্যাব-৭ দুস্কৃতিকারীদের গ্রেপ্তার করতে গোয়েন্দা নজরধারী এবং ছায়াতদন্ত অব্যাহত রাখে। নজরদারির এক পর্যায়ে র‌্যাব-৭, চট্টগ্রাম গোপন সূত্রে জানতে পারে, বর্ণিত ঘটনায়  নেতৃত্ব দানকারী এবং মামলার এজাহারনামীয় ১ ও ২ নম্বর আসামি নোমান ও মমতাজ উদ্দিন চট্টগ্রাম মহানগরীর কোতোয়ালী থানাধীন লালদীঘী এলাকায় অবস্থান করছে। উক্ত তথ্যের ভিত্তিতে র‌্যাব-৭, চট্টগ্রামের একটি আভিযানিক দল গত ৩০ মে বর্ণিত স্থানে অভিযান পরিচালনা করে মামলার আসামি  মোহাম্মদ নোমান (৩৫), মমতাজ উদ্দিনকে (৪০) গ্রেপ্তার করতে সক্ষম হয়।