আন্তর্জাতিক

শপথ নিয়েছেন এরদোয়ান

তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে নতুন মেয়াদের জন্য শপথ নিয়েছেন রিসেপ তায়েপ এরদোয়ান। দুই দশক ধরে ক্ষমতায় থাকা এরদোয়ান আগামী পাঁচ বছরের জন্য শনিবার শপথ নেন বলে জানিয়েছে রয়টার্স।

বার টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত আঙ্কারায় পার্লামেন্ট ভবনে এরদোয়ান বলেন, ‘আমি প্রেসিডেন্ট হিসাবে মহান তুর্কি জাতি ও ইতিহাসের সামনে আমার সম্মান ও মর্যাদার শপথ করে রাষ্ট্রের অস্তিত্ব ও স্বাধীনতা রক্ষা করার জন্য... সংবিধান, আইনের শাসন, গণতন্ত্র, আতাতুর্কের নীতি ও সংস্কার এবং ধর্মনিরপেক্ষ প্রজাতন্ত্রের নীতি বজায়ের প্রতিজ্ঞা করছি।’

৬৯ বছর বয়সী এরদোয়ান শিগগিরই তার মন্ত্রিসভার নাম ঘোষণা করবেন। তুরস্কের সবচেয়ে দীর্ঘ মেয়াদী এই নেতা পশ্চিমাদের সাথে উত্তেজনার কারণে যথেষ্ট কূটনৈতিক চ্যালেঞ্জের মুখোমুখি হবেন এবার।

তুরস্ককে আমূল বদলে ফেলা এরদোয়ান এবারের নির্বাচনে জিতবেন কিনা সে বিষয়ে সংশয় প্রকাশ করেছিল পশ্চিমা সংবাদমাধ্যমগুলো। এর কারণ হিসেবে সম্প্রতি তুরস্কের অর্থনৈতিক মন্দা এবং ভূমিকম্পে প্রায় ৫০ হাজার মানুষের মৃত্যুর ঘটনাকে হাজির করা হয়েছিল। তবে সেই সংশয় উড়িয়ে দিয়ে ২৮ মে দ্বিতীয় দফার ভোটে প্রেসিডেন্ট নির্বাচিত হন এরদোয়ান।