খেলাধুলা

আফগানিস্তানকে হারিয়ে সমতা ফেরালো শ্রীলঙ্কা

ঘরের মাঠে প্রথম ম্যাচে ৬ উইকেটে হেরেছিল শ্রীলঙ্কা। তবে দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানকে ১৩২ রানের বড় ব্যবধানে হারিয়ে সিরিজে সমতা ফিরিয়েছে লঙ্কানরা। তাতে বুধবারের তৃতীয় ও শেষ ম্যাচটি অলিখিত ফাইনালে পরিণত হয়েছে।

রোববার হাম্বানটোটায় শ্রীলঙ্কা আগে ব্যাট করে ৬ উইকেট হারিয়ে ৩২৩ রানের বড় সংগ্রহ দাঁড় করে। জবাবে ৪২.১ ওভারে ১৯১ রানে অলআউট হয়ে যায় সফরকারীরা।

ওয়ানিন্দু হাসারাঙ্গা, ধনঞ্জয়া ডি সিলভা ও দুষ্মান্থে চামিরা আফগানিস্তানের ব্যাটসম্যানদের স্বস্তি দেননি। হাসারাঙ্গা ও ধনঞ্জয়া ৩টি করে উইকেট নেন। ২টি উইকেট নেন চামিরা।

আফগানিস্তানের ইব্রাহিম জাদরান ও হাশমতউল্লাহ শাহিদি পঞ্চাশোর্ধ্ব রান করতে পারেন। ইব্রাহিম ২ চার ও ২ ছক্কায় ৫৪ ও হাশমতউল্লাহ ৬ চারে করেন ৫৭ রান। এছাড়া রহমত শাহ ৩৬ ও আজমতউল্লাহ ওমরজাই ২৮ রান করেন। বাকিদের কেউ দুই অঙ্কের কোটা ছুঁতে পারেননি।

তার আগে মাঝারি মাঝারি জুটিতে দলীয় সংগ্রহ ৩০০ পার করে শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা। তাদের মধ্যে শীর্ষ চার ব্যাটসম্যানের দুজন করেন হাফ সেঞ্চুরি। দুজন করেন চল্লিশোর্ধ্ব রান। কুশাল মেন্ডিস ৭ চার ও ১ ছক্কায় করেন সর্বোচ্চ ৭৮ রান। ৭ চারে ৫২ রান করেন দিমুথ করুণারত্নে। এছাড়া সাদিরা সামারাউইকরামা ৪৪ ও পাথুম নিসাঙ্কা ৪৩ রান করেন। বাকিদের মধ্যে ধনঞ্জয়া ডি সিলভা ও হাসারাঙ্গা উভয়েই অপরাজিত ২৯ রান করেন। ২৩টি রান আসে দাসুন শানাকার ব্যাট থেকে।

বল হাতে আফগানিস্তানের ফরিদ আহমদ ও মোহাম্মদ নবী ২টি করে উইকেট নেন। ৩৯ রান দিয়ে ৩টি উইকেট ও অপরাজিত ২৯ রান করে ম্যাচসেরা হন ধনঞ্জয়া।