সারা বাংলা

সংরক্ষিত বনে গুলিবিদ্ধ হাতির মৃত্যু

কক্সবাজারের চকরিয়ার একটি সংরক্ষিত বনাঞ্চলে গুলিবিদ্ধ হয়ে একটি হাতির মৃত্যু হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। রোববার (১১ জুন) ভোরের দিকে উত্তর বনবিভাগের ফুলছড়ি রেঞ্জের খুটাখালী বনবিটের খেশাহলা নামক স্থানে ঘটনাটি ঘটে। মারা যাওয়া এই পুরুষ হাতিটির বয়স ছিল আনুমানিক ২৭/২৮ বছর। 

রোববার (১১ জুন) ভোরের দিকে হাতিটি মারা যায় বলে জানিয়েছেন ফুলছড়ি রেঞ্জ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ফজলুল কাদের চৌধুরী। 

স্থানীয় বাসিন্দারা জানান, গত শুক্রবার রাতে ফুলছড়ি রেঞ্জের খুটাখালী বনবিটের খেশাহলা নামক সংরক্ষিত বনে একটি গুলিবিদ্ধ হাতি দেখতে পান তারা। পরে বনবিভাগকে খবর দিলে তারা ঘটনাস্থলে যান। বনকর্মীদের পাহারায় হাতিটির চিকিৎসার ব্যবস্থা করা হয়। রোববার ভোরের দিকে হাতিটি মারা যায়। 

স্থানীয়রা অভিযোগ করে বলেন, স্থানীয় একটি আম বাগানের মালিক হাতিটিকে গুলি করেন। এতে হাতিটি গুরুতর আহত হয়ে ঘটনাস্থলে ঢলে পড়ে। এর আগেও ওই এলাকায় আরো দুটি হাতির মৃত্যু হয়েছে।

ফুলছড়ি রেঞ্জ কর্মকর্তা ফজলুল কাদের চৌধুরী বলেন, গত শুক্রবার রাতে খুটাখালী বনবিটের সংরক্ষিত বনে অসুস্থ হাতিটির অবস্থান শনাক্ত করা হয়। শনিবার সকালে চিকিৎসা শুরু করা হয় প্রাণীটির। রোববার ভোরের দিকে হাতিটি মারা যায়।  হাতিটির শরীর থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে। পরে হাতিটিকে মাটিতে পুঁতে ফেলা হয়।