খেলাধুলা

অধিনায়কত্ব হারাচ্ছেন রোহিত শর্মা!

ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ২০৯ রানের ব্যবধানে হার মেনেছে ভারত। এই পরাজয়ের পর থেকে রোহিত শর্মার অধিনায়কত্ব স্ক্যানারের নিচে চলে এসেছে। জানা গেছে, ভারতের আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফর শেষে অধিনায়কত্ব হারাতে পারেন রোহিত।

দুই ম্যাচ টেস্ট, তিন ম্যাচ ওয়ানডে ও পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ খেলতে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে ভারত। এই সফরে টেস্টে যদি রোহিতের নেতৃত্বে খারাপ খেলে ভারত তাহলে অধিনায়কত্ব হারানোর দ্বারপ্রান্তে পৌঁছে যাবেন তিনি। এরপর ভারত টেস্ট খেলবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। এই সিরিজটাই রোহিতের টেস্ট অধিনায়কত্বের অগ্নি পরীক্ষা হয়ে দাঁড়াতে পারে।

৩৬ বছর বয়সী রোহিত সবশেষ ৭ টেস্টে ৩৫.৪৫ গড়ে রান করেছেন মাত্র ৩৯০টি। সবশেষ ১১ ইনিংসে মাত্র একবার তিনি পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলতে পেরেছেন।

এদিকে গুঞ্জন রয়েছে রোহিত নিজেও টেস্ট অধিনায়কত্ব ছাড়তে চাচ্ছেন। অবশ্য ২০২২ সালের জানুয়ারিতে কোহলিকে সরিয়ে দেওয়ার পর রোহিত টেস্টের অধিনায়কত্ব নিতে চাননি। ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ডের তখনকার সভাপতি সৌরভ গাঙ্গুলি ও সেক্রেটারি জয় শাহ তাকে বুঝিয়ে-শুনিয়ে দায়িত্ব দিয়েছিলেন টেস্টের।

কোহলির পর লোকেশ রাহুলকে ভাবা হচ্ছিল ভারতের পরবর্তী টেস্ট অধিনায়ক। কিন্তু তার নেতৃত্বে দক্ষিণ আফ্রিকায় ভারত ভালো না করায় রোহিতের ওপর বর্তায় অধিনায়কত্বের আর্মব্যান্ড। এখন সেই দক্ষিণ আফ্রিকা সিরিজই রোহিতের অধিনায়কত্বের সমাপ্তি হতে পারে।