সারা বাংলা

যাদুকারী চায়না জালে ৩ গোখরা সাপ

একেই বলে যাদুকারী চায়না জাল। শক্তিধর জলজ প্রাণীও রক্ষা পায়নি এই জাল থেকে। তিনটি বিশাল গোখরো সাপ একসঙ্গে আটকা পড়ে যায় এই জালে। ফাঁসফোঁস করেও রক্ষা পায়নি এগুলো। পরিবেশ কর্মীরা গিয়ে সাপগুলো রক্ষা করেছেন।

বৃহস্পতিবার (১৫ জুন) নাটোরের সিংড়া উপজেলার চলনবিলের পাকিশা গ্রামে সাপগুলো আটকা পড়ে। তিনটি বিশাল গোখরা সাপ আটকা পড়ার খবরে উৎসুক মানুষ সেখানে ভিড় করে।

চায়না জাল নিষিদ্ধ। প্রশাসনের কর্মকর্তারা বিভিন্ন সময় অভিযান চালিয়ে এ জাল জব্ধ করে পুড়িয়ে দিয়েছেন। এই জাল থেকে অতি ক্ষুদ্র মাছও রক্ষা পায় না। এতে মাছের প্রজনন ধ্বংস হয়।

চলনিবল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, উপজেলার পাকিশা গ্রামে জমিতে পেতে রাখা যাদুকারী চায়না জালের মাছ খেতে গিয়ে আটকা পড়ে তিনটি গোখরা সাপ। খবর পেয়ে চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা সেখানে গিয়ে জালসহ সাপ জব্দ আটক করে রাজশাহী বনবিভাগকে জানানা হয়। 

তিনি জানান, এ সময় আটকে পড়া সাপ না মেরে সংশিষ্ট বিভাগের কর্মকর্তা কর্মচারীদের আসা পর্যন্ত অপেক্ষা করার মানুষকে বোঝানো হয়। সেখানে চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা পরিবেশ রক্ষায় সকলকে সচেতন করার উদ্দেশ্যে লিফলেট বিলি করেন।