খেলাধুলা

মাঠে নেমেই রোনালদোর বিশ্বরেকর্ড, জেতালেন দলকেও

ইউরো বাছাইপর্বে মঙ্গলবার দিবাগত রাতে আইসল্যান্ডের মুখোমুখি হয় পর্তুগাল। এই ম্যাচে মাঠে নামার মধ্য দিয়ে আন্তর্জাতিক ফুটবল ইতিহাসে একমাত্র পুরুষ ফুটবলার হিসেবে ২০০ ম্যাচ খেলার রেকর্ড গড়েন রোনালদো।

শুধু রেকর্ড গড়েই ক্ষান্ত হননি, গোল করে জিতিয়েছেন দলকেও। তার গোলে ভর করে পর্তুগাল আইসল্যান্ডকে হারায় ১-০ গোলে। ম্যাচের ৮৯ মিনিটে জয়সূচক একমাত্র গোলটি করেন তিনি। যদিও গোলটি প্রথমে বাতিল করা হয়েছিল। পরে ভিএআর চেক করলে সেটি টিকে যায়। এটি ছিল জাতীয় দলের হয়ে তার রেকর্ড ১২৩তম গোল। যা আন্তর্জাতিক ফুটবলে সর্বকালের সর্বোচ্চ।

আন্তর্জাতিক ফুটবলে এর আগে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড ছিল কুয়েতের বদর আল-মুতাওয়ার। তিনি দেশের হয়ে রেকর্ড ১৯৬টি ম্যাচ খেলেছিলেন। চলতি বছরের মার্চে ইউরো বাছাইপর্বের ম্যাচে লিচেনস্টেইনের বিপক্ষে মাঠে নেমে মুতাওয়ার রেকর্ডটি ভেঙে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ডটি বগলদাবা করেন রোনালদো। আজ মঙ্গলবার রাতে ২০০তম ম্যাচ খেলে গড়েন বিশ্বরেকর্ড। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ সাথে সাথেই তাকে বিশ্বরেকর্ডের সনদপত্র প্রদান করে।

এই জয়ে প্রথম লেগের ৪ ম্যাচের চারটিই জিতে পূর্ণ ১২ পয়েন্ট নিয়ে ‘জে’ গ্রুপের পয়েন্ট টেবিলের শীর্ষেই আছে পর্তুগাল। ৪ ম্যাচ থেকে ১০ পয়েন্ট নিয়ে স্লোভাকিয়া আছে দ্বিতীয় স্থানে।

২০০৩ সালে পর্তুগালের হয়ে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয় রোনালদোর। গেল ২০ বছরে তিনি দেশের জার্সি গায়ে রেকর্ড ১২৩ গোল করার পাশাপাশি ২০১৬ সালে ইউরো ও ২০১৯ সালে উয়েফা নেশন্স লিগ জিতেছেন।

এছাড়া একমাত্র ফুটবলার হিসেবে পাঁচটি ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে গোল করার রেকর্ড এবং ২০২২ বিশ্বকাপে গোল করে একমাত্র ফুটবলার হিসেবে পাঁচটি ভিন্ন বিশ্বকাপে গোল করার রেকর্ডও গড়েন তিনি।