খেলাধুলা

শুধু স্ট্রাইকার না, সবাই গোল করতে পারে: জামাল

‘শুধু স্ট্রাইকার না সবাই গোল করতে পারে। শুধু স্ট্রাইকার না, সবাই গোল করতে হবে’ -যেন এক প্রকার সতীর্থদের বার্তা দিয়ে রাখলেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভুঁইয়া। লেবাননের কাছে হেরে শুরু হয়েছে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাফ চ্যাম্পিয়নশিপ।

সেই হার নিয়ে কথা বলতে গিয়েই শুক্রবার (২৩ জুলাই) সংবাদমাধ্যমে এমন মন্তব্য করেন জামাল। ‘এখানে স্ট্রাইকারের দোষ দিলে কোনো লাভ নাই। আমরা একসাথে জিতবো, আমরা এক সাথে হারবো’-আরও যোগ করেন বাংলাদেশ অধিনায়ক।

র‌্যাংকিংয়ে বাংলাদেশ থেকে ৯৩ ধাপ এগিয়ে থাকা লেবাননের বিপক্ষে ভালোভাবেই লড়ছিল বাংলাদেশ। শেষ দিকে এসে জোড়া গোল হজম করে পরাজয় দিয়ে টুর্নামেন্ট শুরু করে লাল সবুজের দল। স্ট্রাইকরারা এই ম্যাচে গোল করতে না পারলেও দলনেতা জামাল কারও ঘাড়ে দোষ চাপাতে চান না। তাইতো বলে দিয়েছেন একসঙ্গে হার-জিতের কথা। 

বাংলাদেশ প্রথম গোলটি হজম করে ৭৯ মিনিটে, আর দ্বিতীয়টি যোগ করা সময়ের ষষ্ঠ মিনিটে। বরাবরের মতো শেষ সময়ে এসে খেই হারিয়ে ফেলে বাংলাদেশ। সেটিই ফুটে উঠেছে জামালের কণ্ঠে ‘আমরা মনে করছি আমরা একটা ভালো ম্যাচ খেলছি। যেটা হয় ইতিহাসের পুনরাবৃত্তি হয়েছে, শেষ ১০-১৫ মিনিট আমরা মনোযোগ হারিয়েছে, এ জন্য আমরা দুটা গোল হজম করেছি। সবাই খুশি ছিল, সবাই গর্বিত ছিল, একই সময়ে আমরা হতাশও হয়েছি।’

বাংলাদেশের সামনে এবার মালদ্বীপ পরীক্ষা। লেবাননের তুলনায় মালদ্বীপ সহজ প্রতিপক্ষ। এ ছাড়া দলটি বিপক্ষে বাংলাদেশের অভিজ্ঞতাও দারুণ। লেবাননের দুঃখ ভুলে রোববার বিকেলে মালেদের বিপক্ষে জয়ের প্রত্যাশা নিয়ে নামবেন জামালরা।

ডিফেন্ডার সোহেল রানার কণ্ঠে আত্মবিশ্বাসী সুর, ‘একটা ম্যাচ হেরে গেছি, টুর্নামেন্টের প্রথম ম্যাচ। আমাদের টিম একতাবদ্ধ থাকবো। কারও উপর দোষ দেওয়ার দিকে নজর দিচ্ছি না। আমাদের আসল ফোকাস হচ্ছে এখান থেকে কিভাবে বেরিয়ে ভালো ফল বের করতে পারি মালদ্বীপের সঙ্গে। কোচ বলছে পজিটিভ, সবকিছু ভালোভাবে চলতেছে।’

‘মালদ্বীপের সঙ্গে আমাদের আত্ববিশ্বাস আছে আমরা ভালো একটা ফল করতে পারবো। প্রতিটা ফুটবলার আত্মবিশ্বাসী, ওটা আমরা জিততে পারবো’ -আরও যোগ করেন সোহেল।