সারা বাংলা

নাটোরে ‘অনুষ্ঠান পণ্ড করায়’ সড়ক অবরোধ প্রতিবন্ধীদের

নাটোরের বড়াইগ্রামে ঈদ সামগ্রী বিতরণের প্যান্ডেল ভাঙচুর করার প্রতিবাদে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে শতাধিক প্রতিবন্ধী ও তাদের পরিবারের সদস্যরা। সোমবার (২৬ জুন) সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত জেলার বনপাড়া-লালপুর আঞ্চলিক সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন তারা। পরে থানা পুলিশের হস্তক্ষেপে অবরোধ উঠে গেলে সড়কটিতে যান চলাচল স্বাভাবিক হয়।

খোঁজ নিয়ে জানা যায়, ঈদ উল আজহা উপলক্ষে প্রতিবন্ধীদের মধ্যে ঈদ সামগ্রী বিতরণ করার জন্য জেয়াড়ি ইউনিয়নের চন্ডিপুরে সরকারি খাস জমির ওপর প্যান্ডেল তৈরি করে স্থানীয় সংগঠন ‌জাতির জনক শেখ মুজিবুর রহমান প্রতিবন্ধী বিদ্যালয় ও বহুমুখী প্রশিক্ষণ কেন্দ্র'।  সংগঠনের কর্মকর্তারা সকালে অনুষ্ঠানস্থলে এসে দেখেন প্যান্ডেল ভাঙচুর করা হয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি সম্বলিত ব্যানার ছিঁড়ে ফেলেছে দুর্বৃত্তরা। 

প্রত্যক্ষদর্শীরা জানান,ভোরে নর্থ বেঙ্গল সুগার মিলস লিমিটেড এর সহকারী খামার ব্যবস্থাপক মাহবুবুল ইসলামের নেতৃত্বে এই প্যান্ডেল ভাঙচুর করা হয়েছে। এ ঘটনার প্রতিবাদে অনুষ্ঠানে আসা প্রতিবন্ধীরা ও তাদের পরিবারের সদস্যরা ঘটনাস্থল সংলগ্ন আঞ্চলিক সড়কের ওপর বসে পড়েন। এতে উভয় পাশে যানবাহন আটকে যায়। খবর পেয়ে থানা পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।  প্রতিবন্ধীরা সরে গেলে দুই ঘন্টা পর সড়কে যান চলাচল স্বাভাবিক হয়। 

সংগঠনের পরিচালক শরিফুল ইসলাম মানিক জানান, প্রতিবন্ধীদের ঈদ সামগ্রী বিতরণের জন্য আবেদনসহ পূর্ব অনুমতি নিয়ে প্যান্ডেল করা হয়। কিন্তু ভোরে সহকারী খামার ব্যবস্থাপকের উপস্থিতিতে খামার কর্মীরা প্যান্ডেল ভেঙ্গে দেন। 

স্থানীয় ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি আব্দুল সালাম জানান, সকালে এসে দেখি প্রতিবন্ধীদের জন্য আনা সেমাই-চিনি সড়কে ছড়িয়ে ছিটিয়ে আছে। বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি লাগানো ব্যানার ছিঁড়ে ফেলা হয়েছে। এ ধরণের ধৃষ্টতা একজন সরকারি কর্মকর্তার দেখানো উচিত হয়নি। এ ঘটনার বিচার ও শাস্তি দাবি জানাচ্ছি। 

অভিযুক্ত সহকারী খামার ব্যবস্থাপক মাহবুবুল ইসলাম জানান, আমি আমার কর্তৃপক্ষের নির্দেশ পালন করেছি। 

বড়াইগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু সিদ্দিক জানান, অভিযোগ পেলে তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা হবে।