আন্তর্জাতিক

পুতিন সমালোচকের ১৯ বছরের কারাদণ্ড

কারাগারে বন্দি রাশিয়ার বিরোধী দলীয় নেতা আলেক্সি নাভালনিকে আরও ১৯ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। চরমপন্থী সংগঠন প্রতিষ্ঠান ও কর্মকাণ্ড এবং  অর্থায়নের জন্য তাকে এ দণ্ড দেওয়া হয়েছে বলে শুক্রবার জানিয়েছে বিবিসি।

প্যারোল লঙ্ঘন, জালিয়াতি ও আদালত অবমাননার দায়ে ইতিমধ্যে ৯ বছরের কারাদণ্ড ভোগ করছেন নাভালনি। তার বিরুদ্ধে দায়ের হওয়া এসব মামলা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হিসেবে দেখা হচ্ছে। ২০২১ সালে কারাদণ্ড হওয়ার পর  নাভালনিকে একটি প্রত্যন্ত কারাগারে রাখা হয়েছে।

বিবিসি জানিয়েছে, নতুন মামলায় রাশিয়ার রাষ্ট্রীয় কৌঁসুলিরা  নাভালনির জন্য ২০ বছরের কারাদণ্ডের আবেদন করেছিলেন।

রায়ের আগে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা একটি বার্তায় নাভালনি বলেছেন, তাকে ‘স্ট্যালিন আমলের’ কারাদণ্ড দেওয়া হবে যা সম্ভাব্য ভিন্নমতাবলম্বীদের ভয় দেখানোর জন্য তৈরি করা হয়েছে।

নাভালনি এখনও আরও অভিযোগের মুখোমুখি হতে পারেন। তিনি জানিয়েছেন, তদন্তকারীরা তাকে সন্ত্রাসবাদের অভিযোগে আরেকটি বিচারের প্রত্যাশায় থাকতে বলেছেন।

এক দশকেরও বেশি সময় ধরে নাভালনি রাশিয়ার ক্ষমতার কেন্দ্রস্থলে দুর্নীতির বিষয়টি প্রকাশ করতে চেয়েছিলেন। তার এ সংক্রান্ত ভিডিও অনলাইনে লাখ লাখ ভিউ পেয়েছে। মনে করা হয়, তিনিই একমাত্র রাশিয়ার বিরোধী নেতা, যিনি সরকার বিরোধী বিক্ষোভে অংশ নিতে রাশিয়াজুড়ে বিপুল সংখ্যক লোককে একত্রিত করতে সক্ষম হয়েছেন।