সারা বাংলা

ফের চালু হলো চন্দ্রঘোনা-রাইখালী ফেরি চলাচল 

কয়েক দিনের টানা বর্ষণে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে বন্ধ হয়ে যাওয়া চন্দ্রঘোনা-রাইখালী নৌপথে ফেরি চলাচল আবারো শুরু হয়েছে। গতকাল মঙ্গলবার (৮ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৭টা থেকে কাপ্তাই ও রাঙ্গুনিয়া উপজেলার উপর বয়ে যাওয়া চন্দ্রঘোনা- রাইখালী নৌ পথের কর্ণফুলী নদীতে ফেরি চলাচল স্বাভাবিক হয়। 

রাঙামাটি সড়ক ও জনপদ বিভাগের সহকারী প্রকৌশলী (যান্ত্রিক) রনেল চাকমা  জানান, টানা বর্ষণে কর্ণফুলী নদীতে স্রোত বেড়ে যাওয়ার ফলে ফেরি ঘাটের পল্টুন গত সোমবার বিকেলে ক্ষতিগ্রস্থ হয়। আমাদের ফেরিঘাটের পল্টুনগুলো যেখানে বাঁধা থাকে সেখানে দুইটি পিলার কর্ণফুলী নদীর তীব্র স্রোতে উপড়ে যায় এবং গ্যাং ওয়ে ব্রিজের নিচের দুইটি চাকা ক্ষতিগ্রস্থ হয়। গতকাল মঙ্গলবার সব কিছু ঠিক করার পর ফের ফেরি চলাচল স্বাভাবিক হয়। 

আরও পড়ুন: টানা বর্ষণে রাঙামাটি-বান্দরবান সড়কে যান চলাচল বন্ধ

কর্ণফুলী নদীর রাইখালী অংশে ফেরির পল্টুনে অতিরিক্ত পানি উঠে গিয়ে ক্ষতিগ্রস্থ হওয়ায় গত সোমবার থেকে গতকাল মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ফেরি চলাচল বন্ধ ছিল। ফলে চন্দ্রঘোনা থেকে বাঙ্গালহালিয়া-রাজস্থলী-বান্দরবান সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।  

কাপ্তাই সড়ক হতে কর্ণফুলি নদীর দক্ষিণ পাড়ে  পড়েছে  রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলার রাইখালী ইউনিয়ন এবং উত্তর পাড়ে পড়েছে চট্টগ্রাম জেলার রাঙ্গুনিয়া উপজেলার চন্দ্রঘোনা ইউনিয়নের ফেরিঘাট অংশ।