সারা বাংলা

তদন্ত কমিটির ঘটনাস্থল পরিদর্শন

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় মাজার শরীফে আয়োজিত উরসে যাওয়ার সময় ট্রেনে কাটা পড়ে ও ট্রেন থেকে বাঁচতে নদীতে ঝাঁপ দিয়ে চার মৃত্যুর ঘটনা অনুসন্ধানে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। শনিবার (১২ আগস্ট) সকাল সাড়ে ১১টার দিকে কমিটির সদস্যরা খড়মপুর মাজার এলাকায় গিয়ে ঘটনাস্থল পরিদর্শন করেন। এসময় তারা বিভিন্ন বিষয়ে খোঁজ খবর নেন। 

এর আগে বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক (ঢাকা) ৪ সদস্যদের তদন্ত কমিটি গঠন করেন। বিষয়টি নিশ্চিত করেছেন সহকারী নির্বাহী প্রকৌশলী (রেলওয়ে) মেহেদী হাসান আহমেদ তারেক।

আখাউড়া সহকারী নির্বাহী প্রকৌশলী (রেলওয়ে) মেহেদী হাসান আহমেদ তারেককে কমিটির আহবায়ক করা হয়েছে। আগামী ৭ দিনের মধ্যে তদন্ত সম্পন্ন করে ডিআরএম (ঢাকা) মো. শফিকুর রহমান বরাবর প্রতিবেদন দাখিল করতে কমিটিকে বলা হয়েছে।

কমিটির অপর সদস্যরা হলেন- রেলওয়ের নিরাপত্তার বাহিনীর একজন সহকারী কমাডেন্ট, একজন চিকিৎসা কর্মকর্তা এবং একজন সহকারী বাণিজ্যিক কর্মকর্তা।

আরও পড়ুন: উরসে যাওয়ার পথে নদীতে ঝাঁপ, আরও ২ জনের লাশ উদ্ধার 

খোঁজ নিয়ে জানা গেছে, গত বৃহস্পতিবার (১০ আগস্ট) আখাউড়া পৌরশহরের খড়মপুর কল্লা শহিদ (রহ.) বার্ষিক উরশ শুরু হয়। ওই দিন রাত সাড়ে ৮টার দিকে মাজার শরীফের পশ্চিম পাশে ঢাকা-সিলেট বাইপাস রেলপথ দিয়ে ভক্তরা মাজারের দিকে যাচ্ছিলেন। এসময় ঢাকাগামী আন্ত:নগর পারাবত এক্সপ্রেস ট্রেন রেলওয়ে সেতু অতিক্রম করার সময় ট্রেনের ধাক্কায় এবং ট্রেন থেকে বাঁচতে নদীতে দেন কয়েকজন। পরে ওই দিন রাতে দুইজন জন এবং গতকাল শুক্রবার (১১ আগস্ট) সকালে এবং দুপুরে নদী থেকে আরও দুই জনের লাশ উদ্ধার করে ফায়ার সার্ভিসের কমীর্রা।

আরও পড়ুন: আখাউড়ায় মাজারে আসার পথে প্রাণ গেল ২ জনের 

নিহতরা হলেন- নরসিংদী জেলার মাধবদি থানার নোয়াকান্দি গ্রামের গাজী মিয়ার ছেলে শুকুর মিয়া (৬০), একই জেলার পলাশ উপজেলার মোতালেব মিয়ার ছেলে মোজাম্মেল (২০), নারায়ণগঞ্জ জেলার আড়াই হাজার উপজেলার চিলকান্দি গ্রামের তমিজ উদ্দিনের ছেরে মতি ভূইয়া (৫৫)। অপর একজনের পরিচয় পাওয়া যায়নি। এ ঘটনায় আমিরুল ইসলাম নামে একজন আহত হন। 

আখাউড়া রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জসিম উদ্দিন খন্দকার বলেন, তাড়াহুড়া করে সেতু পারাপার হতে গিয়ে ট্রেনের ধাক্কায় নদীতে ছিটকে পড়ে ৪ জন নিহত হয়েছেন।

আখাউড়া সহকারী নির্বাহী প্রকৌশলী (রেলওয়ে) মেহেদী হাসান আহমেদ তারেক বলেন, আজ  ঘটনাস্থল পরিদর্শন করেছি। পরে আবারও সেখানে যাবো।