সারা বাংলা

সিরাজগঞ্জে ৩৬০০ কেজি সরকারি চাল জব্দ, গ্রেপ্তার এক

সিরাজগঞ্জে হতদরিদ্রের জন্য বরাদ্দ স্বল্পমূল্যের ৩ হাজার ৬০০ কেজি চাল জব্দ করেছে পুলিশ। এ সময় ট্রাক চালক জহির মণ্ডলকে গ্রেপ্তার করা হয়। স্থানীয়দের দাবি, বস্তা পরিবর্তন করে ট্রাক করে সরকারি চাল পাচার করা হচ্ছিল।

শুক্রবার (১৮ আগস্ট) বিকেলে এনায়েতপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আনিছুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে, গতকাল বৃহস্পতিবার রাত সাড়ে ৯টার দিকে এনায়েতপুর থানার রুসপী বাদল মোড় এলাকা থেকে সরকারি চালসহ ট্রাকটি জব্দ করা হয়। 

স্থানীয় সূত্রে জানা গেছে, শাহজাদপুর উপজেলার কৈজুরী ইউনিয়ন থেকে ফেয়ার প্রাইজের ডিলার আব্দুল হাই সরকারি চাল কামারখন্দের এক চাতালে বিক্রির জন্য ট্রাক যোগে নিয়ে যাচ্ছিলেন। এলাকাবাসী চালসহ ট্রাক চালককে আটক করে থানায় খবর দেন। পরে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে চাল ও ট্রাক জব্দ করে। একই সঙ্গে পুলিশ ট্রাক চালককে আটক করে থানায় নিয়ে যায়।

অভিযোগ অস্বীকার করে ডিলার আব্দুল হাই বলেন, এ অভিযোগ সঠিক নয়। এটি আমার বিরুদ্ধে ষড়যন্ত্র।

এনায়েতপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনিছুর রহমান বলেন, সরকারি বস্তাগুলো কৌশলে পরিবর্তন করে চাল ট্রাকে করে পাচার করার সময় স্থানীয়রা ট্রাক চালককে আটক করে পুলিশে খবর দেয়। পরে পুলিশ সদস্যরা ঘটনাস্থলে গিয়ে ট্রাকসহ চালের বস্তাগুলো জব্দ করে। ওই ট্রাকে ৬০টি বস্তায় ৩ হাজার ৬০০ কেজি চাল ছিল।

তিনি আরও জানান, এ ঘটনায় ট্রাকচালক জহির মণ্ডল ও ডিলার আব্দুল হাইসহ চারজনের বিরুদ্ধে মামলা হয়েছে। তারা সবাই শাহজাদপুর উপজেলার কৈজুরী ইউনিয়নের বাসিন্দা।

জেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা এস.এম সাইফুল ইসলাম বলেন, বিষয়টি আপনার মাধ্যমে জানতে পারলাম। তবে কোনো ডিলার যদি সরকারি চাল অবৈধভাবে পাচার বা বিক্রি করেন তদন্ত সাপেক্ষে তার বিরুদ্ধে মামলা করা হবে। একই সঙ্গে তার ডিলারের লাইসেন্স বাতিল করা হবে।