খেলাধুলা

কাদিসকে হারিয়ে বার্সেলোনার প্রথম জয়

স্প্যানিশ লা লিগায় চলতি মৌসুমে প্রথম জয় পেল বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা। কাদিসের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচে ২-০ গোলের দারুণ জয় তুলে নিয়েছে জাভি হার্নান্দেজের শিষ্যরা। দলের হয়ে গোল করেছেন দুই স্প্যানিশ তরুণ পেদ্রি ও ফেরান তোরেস।

বাংলাদেশ সময় রোববার (২০ আগস্ট) অলিম্পিক স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই নিজেদের রক্ষণ আগলে রেখে দারুণ খেলতে থাকে কাদিস। তাদের পরিকল্পনা ছিল রক্ষণ সামলে আক্রমণ করা। কাদিসের এই পরিকল্পনায় প্রথমার্ধে বার্সাকে বেশ কঠিন পরীক্ষা দিতে হয়।

এই ম্যাচে ছিলেন না ব্রাজিলিয়ান তারকা রাফিনহা। তার অভাব বেশ ভালোভাবেই অনুভব করেছে কাতালানরা। প্রথমার্ধে বার্সার আক্রমণভাগ ছিল অনেকটাই অচেনা। তবে সময়ের সঙ্গে ছন্দে ফিরতে থাকে জাভির দল।

ম্যাচে প্রথম সুযোগটা পান পোল্যান্ডের তারকা রবার্ট লেভানডোভস্কি। ২৪তম মিনিটে আলেসান্দ্রো বাল্ডের উড়িয়ে দেওয়া দারুণ ক্রস পেয়েছিলেন লেওয়া। তবে তার হেড ঠেকিয়ে দেন কাদিস গোলরক্ষক।

এরপর শুরু হয় বার্সার গোল মিসের মহড়া। একজন ফিনিশারের অভাবে জাল খুঁজে ব্যর্থ হচ্ছিলো বর্তমান চ্যাম্পিয়নরা। তাতে প্রথমার্ধে আর গোলের দেখা পায়নি কাতালুনিয়ার দলটি।

দ্বিতীয়ার্ধে একদম গোছালো ফুটবল খেলতে থাকে বার্সেলোনা। শুরুতে দারুণ এক সুযোগও পেয়ে গিয়েছিলেন তরুণ ইয়ামাল। তবে তার আড়াআড়ি শট ঝাঁপিয়ে কোনোমতে ফেরান আর্জেন্টাইন গোলরক্ষক লেদেসমা। ফিরতি বলে সুযোগ হারান লেভানডোভস্কিও।

মাঝে বেশ কয়েকটি আক্রমণ করে কাদিস। ৫২তম মিনিটে ফ্রেংকি ডি ইয়ংয়ের চ‍্যালেঞ্জের মুখে খুব কাছ থেকেও শট লক্ষ‍্যে রাখতে পারেননি রুবেল আলকারাস। বাকি সময়টা কেবল বার্সেলোনার। তাতে একের পর এক আক্রমণ করে যাওয়া বার্সেলোনা এগিয়ে যায় ৮২তম মিনিটে।

কাদিসের রক্ষণ ফাঁকি দিয়ে দারুণ এক পাস দিয়েছিলেন ইলকাই গিনদোয়ান। সেই পাস ধরে দারুণ স্লাইডে চলতি মৌসুমে বার্সেলোনার হয়ে প্রথমবার জাল খুঁজে নেন ‘গোল্ডেন বয়’ পেদ্রি। নির্ধারিত সময়ে আর কোনো গোল হয়নি।

যোগ করা সময়ের চতুর্থ মিনিটে ব‍্যবধান দ্বিগুণ করেন বদলি নামা তোরেস। টের স্টেগেন লং পাস দেন লেভানডোভস্কিকে। পোলিশ স্ট্রাইকারের ফ্লিকে বল পেয়ে যান তোরেস। দারুণ গতিতে এগিয়ে গিয়ে লেদেসমাকে পরাস্ত করেন স্প্যানিশ স্ট্রাইকার।

এই জয়ে ৪ পয়েন্ট টেবিলের পাঁচে উঠে এসেছে বার্সা। অন্যদিকে, দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে প্রথম দুটি স্থানে আছে রিয়াল মাদ্রিদ ও ভালেন্সিয়া।