সারা বাংলা

সলঙ্গায় খাদ্যবান্ধব কর্মসূচির চাল আত্মসাতের অভিযোগে মামলা

খাদ্যবান্ধব কর্মসূচির ১৫ টাকা মূল্যের ৪৯৬ কার্ডধারীর চাল আত্মসাতের অভিযোগ উঠেছে সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার ধুবিল ইউনিয়নের ডিলার আবু হাসেম ও তার সহকারী আব্দুল আলীমের বিরুদ্ধে।  

এ ঘটনায় সোমবার (২৮ আগস্ট) দুপুরে রায়গঞ্জ উপজেলা পল্লী সঞ্চয় ব্যাংকের মাঠ সহকারী ও ট্যাগ অফিসার সঞ্জিত কুমার বাদী হয়ে সলঙ্গা থানায় মামলা করেছেন।

স্থানীয় কার্ডধারীদের সূত্রে জানা গেছে, উপজেলার ধুবিল ইউনিয়নের ধুবিল তালতলা এলাকার চালের ডিলার আবুল হাসেম। গত রোববার দুপুরে তার পয়েন্ট থেকে চাল দেওয়ার কথা থাকলে কার্ডধারীরা আসেন। কিন্তু চাল দেওয়া হবে না বলে সাফ জানিয়ে দেন ডিলারের সহকারী আব্দুল আলীম।  পরে  কার্ডধারীরা  ধুবিল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে বিষয়টি জানালে চেয়ারম্যান উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে বিষয়টি মুঠোফোনে জানান।  ইউএনও থেকে চাপ আসলে ডিলার আবুল হাসেম কয়েকজন র্কাডধারীকে চালের পরিবর্তে ৫০০ টাকা করে হাতে ধরিয়ে দেন। অনেকেই চাল ও টাকা না পেয়ে খালি হাতে বাড়ি ফিরে যান।

ভুক্তোভুগি চাঁন বিবি ও রমজান আলীসহ অনেক কার্ডধারীরা জানান, আমাদের দুই মাসের চাল দেওয়ার কথা ছিলো গত সপ্তাহে। ১ মাসের চাল দেওয়া হয়েছে। আরোও এক মাসের চাল দেওয়ার কথা কিন্তু আমরা জানতে পারি ডিলার মাস্টাররোলে আগামী দুই মাসের ভুয়া স্বাক্ষর নিয়েছে। কিন্তু এক মাসের ৪৯৬ কার্ডধারীর চাল দিয়েছে এবং এক মাসের চাল আত্মসাত করেছেন ডিলার আবুল হাসেম ও তার সহকারী।  চাল না পেয়ে নিরুপয় হয়ে আমরা বিষয়টি আমাদের ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানালে চালের পরিবর্তে ডিলার ৫০০ করে টাকা দিয়েছে।

র্কাডধারীরা আরো জানান, ডিলার আবুল হাসেম চাল না দিয়ে এলাকা থেকে পালিয়ে রয়েছেন। তার সহকারী আব্দুল আলীম দলীয় ক্ষমতা দেখিয়ে আমাদের হুমকি দিয়ে মাত্র কয়েক জন কার্ডধারীকে টাকা দেয়। আর অন্যদের মামলার ভয় দেখিয়ে ডিলার পয়েন্ট থেকে তাড়িয়ে দেয়।

ধুবিল ইউনিয়নের ডিলার আবু হাসেমের মুঠো ফোন বন্ধ থাকায় তার বক্তব্য পাওয়া যায়নি।

ডিলারের সহকারী আব্দুল আলীম জানান, চাল বিতরণ কার্ডের তারিখ ভুল হওয়ায় র্কাডধারী ও ডিলারের লোকজনের সঙ্গে ভুল বোঝাবুঝির কারণে এমনটা হয়েছিল। তবে কিছু মানুষকে চালের পরির্বতে টাকা দেওয়া হয়েছে।

ধুবিল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিজানুর রহমান রাসেল বলেন, খাদ্যবান্ধব কর্মসূচির ১৫ টাকা মূল্যের চাল আত্মসাতের বিষয়টি নিয়ে কার্ডধারীরা আমাকে জানালে আমি ইউএনও তৃপ্তি কণা মন্ডল স্যারকে জানিয়েছি।

রায়গঞ্জ উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো. নিয়ামুল হক জানান, চাল আত্মসাতের ঘটনায় সলঙ্গা থানায় ডিলার আবুল হাসেমের নামে মামলা দায়ের করা হয়েছে। তদন্ত করে ব্যাবস্থা গ্রহণ করা হয়েছে।

সলঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এনামুল হক বলেন, চাল আত্মসাতের ঘটনায় থানায় মামলা দায়ের হয়েছে। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

রায়গঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা তৃপ্তি কণা মন্ডল বলেন, কার্ডধারীদের চাল না পাওয়ার অভিযোগের তদন্ত চলছে। এবিষয়ে থানায় মামলা হয়েছে।