খেলাধুলা

মেসি ও ডি ব্রুইনেকে টপকে উয়েফা বর্ষসেরা হালান্ড

ফুটবলারদের ব্যক্তিগত পুরস্কারের লড়াইয়ে লিওনেল মেসির নাম থাকা মানে মুকুটও তারই দখলে। কিন্তু এবার সেটার ব্যক্তিক্রম হলো। মেসি ও কেভিন ডি ব্রুইনেকে পেছনে ফেলে উয়েফার বর্ষসেরার পুরস্কার জিতে নিয়েছেন ম্যানচেস্টার সিটির নরওয়েজীয় তারকা আরালিং হালান্ড।

ফ্রান্সের মোনাকোতে বৃহস্পতিবার (৩১ আগস্ট) চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ড্রয়ের অনুষ্ঠানের দিন ২০২২-২৩ মৌসুমের বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। সেখানেই মেসি ও ডি ব্রুইনেকে হারিয়ে সেরার মুকুট পরেছেন হালান্ড।

মৌসুমজুড়ে ফুটবলারদের ঘরোয়া ও আন্তর্জাতিক পর্যায়ের পারফর্ম্যান্স বিবেচনায় এই পুরস্কারটি দেওয়া হয়ে থাকে। তাতে তিনজনই অবশ্য পুরস্কারের দাবিদার ছিলেন। সিটির ট্রেবল জয়ে দারুণ ভূমিকা রেখেছিলেন হালান্ড ও ডি ব্রুইনে। ঐদিকে আর্জেন্টিনাকে ৩৬ বছর পর বিশ্বসেরার ট্রফি এনে দেওয়া মেসিও পিছিয়ে ছিলেন না।

সিটির ট্রেবল জয়ের পথে স্বপ্নের মতো এক মৌসুমে কাটিয়েছেন হালান্ড। প্রিমিয়ার লিগে ৩৭ ম্যাচে করেন ৩৬ গোল। ভেঙে দেন ৩৮ ম্যাচের লিগে সর্বোচ্চ গোলের রেকর্ড। সতীর্থদের দিয়ে ৮টি গোলও করান নরওয়ের এই তারকা। চ্যাম্পিয়ন্স লিগেও ১১ ম্যাচে করেন ১২ গোল।

এদিন রাতে উয়েফা বর্ষসেরা খেলোয়াড়ের পাশাপাশি বর্ষসেরা কোচের নামও ঘোষণা করা হয়। তাতে ইন্টার মিলানের সিমোনে ইনজাগি ও নাপোলির লুসিয়ানো স্পাল্লেত্তিকে পেছনে ফেলে বর্ষসেরা কোচের খেতাব জিতে নিয়েছেন ম্যানসিটির পেপ গার্দিওলা।

গার্দিওলার কোচিংয়ে ২০২২-২৩ মৌসুমে প্রিমিয়ার লিগ, এফএ কাপ ও চ্যাম্পিয়ন্স লিগ জিতে দ্বিতীয় ইংলিশ ক্লাব হিসেবে ‘ট্রেবল’ জয়ের কীর্তি গড়ে ম্যানচেস্টার সিটি। প্রথম দল হিসেবে এই কীর্তি গড়েছিল তাদের নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেড।