খেলাধুলা

২৪তম গ্র্যান্ড স্লাম জয়ে মার্গারেট কোর্টকে ছুঁলেন জকোভিচ

টেনিসের ইতিহাসে সর্বোচ্চ গ্র্যান্ড স্লাম জয়ে সবার উপরে ছিলেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি মার্গারেট কোর্ট। তাকে ছোঁয়ার সুযোগটা সবার আগে পেয়েছিলেন সেরেনা উইলিয়ামস। তবে একাধিকবার চেষ্টা করে সেরেনা না পারলেও পেরেছেন নোভাক জকোভিচ। ইউএস ওপেনে চ্যাম্পিয়ন হবার মধ্য দিয়ে কোর্টের ২৪টি গ্র্যান্ড স্লামে ভাগ বসালেন সার্বিয়ান তারকা।

আজ সোমবার ভোরে (১১ সেপ্টেম্বর) রাশিয়ার দানিল মেদভেদেভকে সরাসরি ৩-০ সেটে ২৪তম গ্র্যান্ড স্লাম জিতেছেন ‘জোকার’। ফলে ৫০ বছর অক্ষত থাকা মার্গারেট কোর্টের এককভাবে সর্বোচ্চ গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ডে ভাগ বসালেন কেউ।

আর্থার অ্যাশ স্টেডিয়ামে লড়াইটা হয়েছিল জমজমাট। প্রথম সেটে জকোভিচ ৬-৩ গেমের অনায়াস জয় পেলেও দ্বিতীয় সেটে অবিশ্বাস্য প্রতিরোধ গড়ে তোলেন মেদভেদেভ। সেটটির স্থায়িত্ব হয় ১ ঘণ্টা ৪৪ মিনিট। তাতে ৭-৬(৭-৫) গেমে জিতেছেন জোকার। তৃতীয় সেটে ৬-৩ গেমে রাশিয়ান তারকাকে উড়িয়ে দেন জকোভিচ।

রেকর্ড গড়া এই জয়ের পর জোকোভিচ বলেন, 'এটা আমার কাছে পৃথিবীর সবকিছু। আমি সত্যিই আমার শৈশব স্বপ্নের ভেতর আছি। যখন আমি স্বপ্ন দেখেছিলাম এই খেলাটির সর্বোচ্চ চূড়ায় ওঠার লড়াই করার। এ জন্য আমাকে ও আমার পরিবারকে অনেক কঠিন সময়ও পার করতে হয়েছিল।'

এই মুহূর্তে নিজের সেরা ছন্দে আছেন জকোভিচ। তাতে আগামী বছর মার্গারেট কোর্টকে ছাড়িয়েও যেতে পারেন এই টেনিস তারকা। অস্ট্রেলিয়া ওপেনেই হয়ে যেতে পারে সেই কীর্তি।