খেলাধুলা

লুক্সেমবার্গকে গোলবন্যায় ভাসিয়ে দিলো রোনালদোবিহীন পর্তুগাল

আগের ম্যাচে স্লোভাকিয়া গোলরক্ষককের মুখে আঘাত করে এক নিষিদ্ধ হয়েছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। লুক্সেমবার্গের বিপক্ষে তাই তাকে পায়নি পর্তুগাল। তবে রোনালদো না থাকলেও জয় পেতে সমস্যা হয়নি পর্তুগালের।  ইউরো বাছাইপর্বে লুক্সেমবার্গকে ৯-০ গোলের বিশাল ব্যবধানে হারিয়েছে রবার্তো মার্টিনেজের শিষ্যরা।

বিশাল এই জয়ে রামোস, জোতা ও ইনাসিও করেছেন ২টি করে গোল। আর রিকার্ডো হোর্তা, ব্রুনো ফার্নান্দেজ ও জোয়াও ফেলিক্স করেছেন ১টি করে গোল।

ম্যাচের ১২তম মিনিটে লুক্সেমবার্গের জালে বল জড়িয়ে গোলবন্যার শুরু করে পর্তুগাল।  হেডে লক্ষ্যভেদ করেন ইনাসিও।  এরপর নিখুঁত ফিনিশিংয়ে ১৭তম মিনিটে ব্যবধান বাড়ান রামোস। ৩৩ মিনিটে নিজের দ্বিতীয় ও তৃতীয় গোলটি করেন রামোস। রাফায়েল লিয়াওয়ের অ্যাসিস্টে করা এই গোল হয়েছে দুর্দান্ত ফিনিশিংয়ে। বিরতির হেড থেকে আরেকটি গোল করে ‘এক হালি’ পুর্ণ করেন ইনাসিও।

বিরতির পর ৫৭ মিনিটে দলীয় খেলায় তৈরি হওয়া আক্রমণ থেকে বল পেয়ে লক্ষ্যভেদ করেন জোতা। ১০ মিনিট পর জোতার পাস থেকে লক্ষ্যভেদে ব্যবধান ৬-০ করেন হোর্তা। ৭৭ মিনিটে নিজের দ্বিতীয় এবং দলের সপ্তম গোলটি করেন জোতা। এরপর ফার্নান্দেজ ও। ফেলিক্সের চোখধাঁধানো গোলে লিড ৯-০ করে তারা।

এই জয়ে ইউরো ২০২৪–এর বাছাইপর্বে অপরাজিতই থাকলো পর্তুগাল। পরের ম্যাচেই জার্মানিতে অনুষ্ঠিতব্য ইউরোর টিকিট নিশ্চিত করে ফেলতে পারে তারা। তাদের সামনে কোনো সমীকরণ নেই। পর্তুগাল যে ছন্দে এগোচ্ছে, ইউরোর টিকিট পাওয়াটা এখন শুধুই সময়ের ব্যাপার।