আন্তর্জাতিক

দীর্ঘ যুদ্ধের জন্য প্রস্তুতি নিচ্ছেন পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, তিনি ইউক্রেনে দীর্ঘ যুদ্ধের জন্য প্রস্তুতি নিচ্ছেন। মঙ্গলবার রাশিয়ার প্রশান্ত মহাসাগরীয় বন্দর নগরী ভ্লাদিভোস্টকে একটি অর্থনৈতিক ফোরামে তিনি এ কথা বলেছেন।

পুতিন জানিয়েছেন, ইউক্রেন পুনরায় অস্ত্র সংগ্রহের জন্য যে কোনও সময় যুদ্ধবিরতি ঘোষণা করতে করতে পারে। শুধু তাই নয়, ২০২৪ সালের মার্কিন নির্বাচনে যেই জয়ী হোক না কেন ওয়াশিংটন রাশিয়াকে শত্রু হিসাবে দেখতে পারবে।

তিনি জানান, রুশ বাহিনীর বিরুদ্ধে ইউক্রেনের পাল্টা আক্রমণ এখনও পর্যন্ত ব্যর্থ হয়েছে এবং হামলায় ইউক্রেনের সেনাবাহিনী ৭১ হাজার লোক হারিয়েছে। সেনা, সরঞ্জাম এবং গোলাবারুদের ক্ষেত্রে যখন ইউক্রেন ক্লান্ত হয়ে পড়বে তখনই তারা শান্তির কথা বলবে।

তবে তিনি বলেছেন, কিয়েভ ‘তাদের সম্পদ সংগ্রহ এবং সশস্ত্র বাহিনীর যুদ্ধের সক্ষমতা পুনরুদ্ধার করতে যে কোনও সময় যুদ্ধবিরতি ব্যবহার করবে।’

রাশিয়া শান্তিচুক্তির জন্য প্রস্তুত কিনা জানতে চাইলে পুতিন বলেন, অনেক সম্ভাব্য মধ্যস্থতাকারী তার কাছে জানতে চেয়েছিল যে, রাশিয়া যুদ্ধ বন্ধ করতে প্রস্তুত কিনা। জবাবে তিনি বলেছেন,  রাশিয়া যখন ইউক্রেনের পাল্টা আক্রমণের মুখোমুখি হয়েছে, তখন রাশিয়ার পক্ষে শান্তি চুক্তি করার সম্ভাবনা ক্ষীণ।