সারা বাংলা

কুড়িগ্রামে বিপৎসীমার ৩ সেন্টিমিটার ওপরে তিস্তার পানি  

টানা বৃষ্টি ও উজানের ঢলে আবারও বৃদ্ধি পেয়েছে কুড়িগ্রামের তিস্তা নদীর পানি। স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের বিকেল ৩টার তথ্য অনুযায়ী কাউনিয়া পয়েন্টে এই নদীর পানি বিপৎসীমার ৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে করে তিস্তার অববাহিকার নিচু এলাকাগুলোতে পানি প্রবেশ করতে শুরু করেছে।

এদিকে, জেলার অভ্যন্তরীন ব্রহ্মপুত্র, ধরলা ও দুধকুমার নদীর পানি কিছুটা বৃদ্ধি পেলেও বিপৎসীমার অনেক নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। 

পানি উন্নয়ন বোর্ডের তথ্য অনুযায়ী, ব্রহ্মপুত্র নদের পানি চিলমারী পয়েন্টে বিপৎসীমার ২৪৭ সেন্টিমিটার, চিলমারী পয়েন্টে বিপৎসীমার ২০৬ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। অন্যদিকে ধরলার পানি সেতু পয়েন্টে বিপৎসীমার ৭৪ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

কুড়িগ্রামের রাজারহাট কৃষি আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার বলেন, গত ২৪ ঘণ্টায় কুড়িগ্রামে ৫০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। তবে আগামীকাল মঙ্গলবারের মধ্যে বৃষ্টিপাত কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। 

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন জানান, উজান ও দেশের অভ্যান্তরে ভারি বৃষ্টিপাতের কারণে নদ নদীর পানি বৃদ্ধি পেয়েছে। তবে মঙ্গলবারের মধ্যে পানি কমতে শুরু করবে। এই মুহূর্তে বন্যার কোন পূর্ভাবাস নেই।