সারা বাংলা

ইলিশ শিকারের নিষেধাজ্ঞা পেছানোর দাবি মৎস্য ব্যবসায়ীদের

মা ইলিশের পেটে এখনো ডিম আসেনি জানিয়ে সরকার নির্ধারিত ১২ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া মাছ ধরায় ২২ দিনের নিষেধাজ্ঞার সময়সীমা পিছিয়ে দেওয়ার দাবি জানিয়েছেন জেলে ও মৎস্য ব্যবসায়ীরা। 

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে পটুয়াখালীর মহিপুর বন্দর মৎস্য আড়ৎ ব্যবসায়ী সমিতির হলরুমে সংবাদ সম্মেলন করে এ দাবি জানান সংগঠনটির সভাপিত দিদার উদ্দিন মাসুম। এসময় অন্যদের মধ্যে সংগঠনটির সাধারণ সম্পাদক রাজু আহমেদ রাজা, সাংগঠনিক সম্পাদক ইলিয়াস, কোষাধ্যক্ষ সমুন দাস, জেলে ও মৎস্য সংশ্লিষ্ট ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন। 

লিখিত বক্তব্যে মাসুম বেপারী বলেন, ইলিশের পেটে এখন পর্যন্ত ডিম আসেনি। ১২ অক্টোবর নিষেধাজ্ঞা শুরু হলে ইলিশ মাছের প্রজনন বৃদ্ধিতে সরকারের নেওয়া পদক্ষেপ ভেস্তে যাবে। তাই ১২ অক্টোবরের পরিবর্তে ৩০ অক্টোবর থেকে নিষেধাজ্ঞার সময় সীমা নির্ধারনের দাবি জানান তিনি।

তিনি আরও বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে গভীর সমুদ্রের মাছ ইলিশের জীবন ধারায় পরিবর্তন এসেছে। দেরিতে মা ইলিশ প্রজননের উপযুক্ততা অর্জন করেছে। তারপরও ১২ অক্টোবর থেকে যদি নিষেধাজ্ঞা শুরু হয় তাহলে জেলেরা ব্যাপক ক্ষতিগ্রস্থ হবেন। 

কলাপাড়া সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা জানান, বিভিন্ন তথ্য সংগ্রহ করে ১২ অক্টোবর থেকে ইলিশ ধরার ওপর ২২ দিনের নিষেধাজ্ঞার সময়সীমা ঠিক করেছে সরকার। প্রতি বছরই ইলিশের প্রজনন বৃদ্ধিতে এ নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে। তবে জেলে এবং মৎস্য ব্যবসায়ীরা যে দাবি নিয়ে সংবাদ সম্মেলন করেছেন সে বিষয়টি বিবেচনার জন্য আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করবো।