সারা বাংলা

শেখ হাসিনা স্বপ্ন দেখেন, দেখান ও বাস্তবায়ন করেন: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‌‌‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনগণের ক্ষমতায়ন করেছেন। তিনি স্বপ্ন দেখেন, স্বপ্ন দেখান এবং সেই স্বপ্ন বাস্তবায়ন করেন। আমরা কোনো দিনও ভাবতেই পারিনি মেট্রো রেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, পদ্মা সেতু আর কর্ণফুলী টানেলের কথা। শেখ হাসিনা সেটি ভেবেছেন এবং করে দেখিয়েছেন।’

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) বিকেলে শায়েস্তাগঞ্জ রেলওয়ে পার্কিংয়ে উপজেলা আওয়ামী লীগ আয়োজিত জনসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, বিএনপি-জামায়াত হত্যা, লুটপাট, অত্যাচার আর নির্যাতনের মাধ্যমে দেশকে ভয়াল জনপদে পরিণত করেছিল। তারা গণতন্ত্রবিরোধী অপশক্তি। আজ তারা গণতন্ত্রের জন্য মায়াকান্না করছে।

তিনি আরও বলেন, আগে শিক্ষা এবং জীবনচর্চার সঙ্গে কোনো মিল ছিল না। এখন শিক্ষাব্যবস্থায় শিক্ষার্থীরা শিখবে। যা তারা বাস্তব জীবনে প্রয়োগ করবেন। ২০০৯ সালে দেশে কারিগরি শিক্ষার হার ছিল ১ শতাংশ। এখন তা বেড়ে হয়েছে ১৭ শতাংশ।

ডা. দীপু মনি বলেন, প্রতিটি উপজেলায় কারিগরি স্কুল ও কলেজ প্রতিষ্ঠার প্রকল্প গ্রহণ করা হয়েছে। উদ্যোগ নেওয়া হয়েছে শিক্ষার্থীদের সফট স্কিল বৃদ্ধির জন্য। দেশের উচ্চশিক্ষাকে আন্তর্জাতিক মানের করা হয়েছে। 

হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য আবু জাহিরের দাবির প্রেক্ষিতে শায়েস্তাগঞ্জ ডিগ্রি কলেজ, শায়েস্তাগঞ্জ উচ্চ বিদ্যালয় ও শায়েস্তাগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়সহ ৩টি শিক্ষা প্রতিষ্ঠানকে সরকারিকরণ করার ঘোষণা দিয়ে মন্ত্রী বলেন, নানা কার্যক্রম করতে কয়েক মাস সময় লেগে যাবে। তবে ঘোষণা দ্রুত বাস্তবায়ন করা হবে।

শায়েস্তাগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুর রশিদ তালুকদার ইকবালের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি ও হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মো. আবু জাহির, হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গাজী মোহাম্মদ শাহনওয়াজ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. আলমগীর চৌধুরী, জেলা মহিলা লীগের সাধারণ সম্পাদক আলেয়া আক্তার প্রমুখ।