সারা বাংলা

বরখাস্ত ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে টিসিবি’র পণ্য আত্মসাতের অভিযোগ

কুড়িগ্রামের উলিপুর উপজেলার থেতরাই ইউনিয়ন পরিষদের (ইউপি) বরখাস্ত হওয়া চেয়ারম্যান মো. আতাউর রহমান আতার বিরুদ্ধে টিসিবি’র পণ্য আত্মসাতের অভিযোগ উঠেছে। ইউনিয়নের ৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ডে টিসিবি’র পণ্য না পাওয়া ৪০ কার্ডধারী উলিপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে এ বিষয়ে লিখিত অভিযোগ করেন।

অভিযোগ সূত্রে জানা গেছে, টিসিবি’র পণ্য বিতরণ হবে এমন মাইকিং শুনে গত ২৫ সেপ্টেম্বর ইউনিয়ন পরিষদের যান কার্ডধারীরা। কিন্তু সেদিন তাদের জানানো হয় ২৬ সেপ্টেম্বর পণ্য দেওয়া হবে। পরে ২৬ সেপ্টেম্বর গেলে তাদের ২৭ সেপ্টেম্বর টিসিবি’র পণ্য বিতরণ করা হবে বলে তাদের চলে যেতে বলা হয়। ২৭ সেপ্টেম্বর টিসিবি’র পণ্য নিতে গেলে চেয়ারম্যান আতাউর রহমান আতা জানান সরকার সেপ্টেম্বরের মাল দেয়নি। পরে তারা ডিলারের নিকট খোঁজ নিয়ে জানতে পারেন চেয়ারম্যান স্বাক্ষর করে টিসিবি’র পণ্য উঠিয়ে নিয়ে গেছেন।

এ ঘটনায় গতকাল রোববার টিসিবি’র পণ্য না পাওয়া ৪০ জন ভুক্তভোগী চেয়ারম্যানের বিরুদ্ধে তিনটি আলাদা অভিযোগ দায়ের করেন।

এর আগে, গত ২৭ সেপ্টেম্বর স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব জেসমিন প্রধানের স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে থেতরাই ইউনিয়নের চেয়ারম্যান আতাউর রহমান আতাকে সাময়িক বরখাস্ত করা হয়। 

প্রজ্ঞাপনে বলা হয়, জেলার উলিপুর উপজেলার থেতরাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আতাউর রহমান আতার বিরুদ্ধে জিআর মামলা ৩৩২/২২ এর দণ্ড বিধির ৪৪৭/৪৪৮/৩৫৩/৩৩২ ধারায় আদালত তার অপরাধ আমলে নিয়ে ইউনিয়ন পরিষদ আইন অনুযায়ী কুড়িগ্রাম জেলা প্রশাসক ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছেন। সেহেতু কুড়িগ্রাম জেলার উলিপুর উপজেলার থেতরাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আতাউর রহমান আতা কর্তৃক সংঘটিত অপরাধমূলক কার্যক্রম ইউনিয়ন পরিষদসহ জনস্বার্থের পরিপন্থী বিবেচনায় তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলেও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব জেসমীন প্রধান স্বাক্ষরিত পত্রে জানানো হয়।

এ বিষয়ে ইউপি চেয়ারম্যান মো. আতাউর রহমান আতা জানান, অভিযোগের বিষয়টি আমার জানা নেই। আর টিসিবি’র পণ্যের সঙ্গে আমার কোনো সংশ্লিষ্টতা নেই।

উলিপুর উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা কাজী মাহমুদুর রহমান অভিযোগ পাওয়ার কথা স্বীকার করেছেন।