সারা বাংলা

রাজশাহীর পদ্মার চরে বনায়নের উদ্বোধন

রাজশাহীর পদ্মার চরে বনায়ন কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। ‘বরেন্দ্র অঞ্চলের পরিবেশ সুরক্ষা প্রকল্প’ এর আওতায় এ বনায়ন কার্যক্রম শুরু করা হয়েছে। 

মঙ্গলবার (৩ অক্টোবর) সকালে রাজশাহীর জেলা প্রশাসক শামীম আহমেদ প্রধান অতিথি হিসেবে গাছের চারা রোপণের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন।

জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, জলবায়ু পরিবর্তনজনিত কারণে চরাঞ্চলের মানুষের জীবন ও জীবিকা ঝুঁকিপূর্ণ। প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য রক্ষায় এই অঞ্চলের মানুষের কাছে গাছের প্রয়োজনীয়তা অধিক। এক্ষেত্রে চরাঞ্চলে বনায়ন করা জরুরি। তেমনি তা রক্ষা করাও গুরুত্বপূর্ণ।

তিনি আরও বলেন, সব ধরনের দুর্যোগ থেকে রক্ষা পেতে এবং জীবন ব্যবস্থা রক্ষায় বনায়ন কার্যক্রমের কোনো বিকল্প নেই। তাই সামাজিক বন বিভাগ, রাজশাহীর মাধ্যমে বরেন্দ্র অঞ্চলের পরিবেশ সুরক্ষা প্রকল্পের আওতায় পদ্মার চরে ১ লাখ ২৫ হাজার ফলজ, বনজ ও ওষুধি গাছের চারা রোপণ করা হবে।

অনুষ্ঠানে সামাজিক বন বিভাগের রাজশাহীর বিভাগীয় বন কর্মকর্তা মো. রফিকুজ্জামান শাহ সভাপতিত্ব করেন। বিশেষ অতিথি ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কল্যাণ চৌধুরী, সহকারী কমিশনার (ভূমি) অভিজিত সরকার প্রমুখ।