সারা বাংলা

কক্সবাজার শহরের অবৈধ দখল উচ্ছেদ শুরু বৃহস্পতিবার

কক্সবাজার শহরের সকল প্রকার অবৈধ দখল উচ্ছেদ অভিযান বৃহস্পতিবার (৫ অক্টোবর) সকাল থেকে শুরু করতে যাচ্ছে কক্সবাজার পৌরসভা। সড়কের ফুটপাত, নালা, যত্রতত্র স্টেশন সহ সকল প্রকার অবৈধ দখল মুক্ত না হওয়া পর্যন্ত এ অভিযান অব্যাহত রাখা হবে বলে জানিয়েছেন পৌরসভার মেয়র মো. মাহাবুবুর রহমান চৌধুরী।

বুধবার (৪ অক্টোবর) বিকেল সাড়ে ৪টায় কক্সবাজার পৌরসভার সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মেয়র এসব কথা বলেন।

সংবাদ সম্মেলনে মেয়র মো. মাহাবুবুর রহমান চৌধুরী বলেন, গত ২ দিন ধরে কক্সবাজার শহরে মাইকিং করে সকল প্রকার অবৈধ দখলদারদের স্বেচ্ছায় দখল ছেড়ে দেওয়ার আহ্বান-অনুরোধ জানিয়ে প্রচারণা চালানো হয়েছে। যেখানে বৃহস্পতিবার সকাল থেকে উচ্ছেদ অভিযান শুরু করার কথা বলা হয়। পূর্ব ঘোষণা অনুসারে সকাল থেকে যথা সময়ে এই অভিযান শুরু হবে।

গত ১২ জুন কক্সবাজার পৌরসভার নির্বাচনে মেয়র প্রার্থী হিসেবে ঘোষিত ৩৭ দফার কথা স্মরণ করে মেয়র বলেন, কক্সবাজার জেলা সদর হাসপাতাল অত্যন্ত জনগুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। যেখানে প্রতিদিন অসংখ্য রোগীর আসা-যাওয়া। চিকিৎসা নিতে মূমূর্ষু রোগীও আসেন। এই সড়কের উভয় পাশের ফুটপাত দখল করে দোকান, গাড়ি পাকিং, অ্যাম্বুলেন্স পাকিংয়ের কারণে সাধারণ মানুষও চলাচল করতে পারে না। এতে চিকিৎসা নিতে আসা রোগীদের অবস্থা করুণ হয়ে উঠেছে। এ ছাড়া প্রধান সড়কের উভয়পাশের ফুটপাতের দোকান, কয়েকটি অবৈধ স্টেশন, বিভিন্ন দোকানদার সামনের সড়ক দখল করে পণ্য রাখার কারণে তীব্র যানজটে ভোগান্তি তৈরি হয়েছে। শহরের মুক্তিযোদ্ধা সরণী পুরোই যেন গাড়ি পাকিং স্টেশন হয়ে উঠেছে। এভাবে চলতে পারে না।

এক প্রশ্নের উত্তরে পৌর মেয়র বলেন, পৌরসভার নির্ধারিত ইজারার বাইরে টোল বা চাঁদা নেওয়া হয় না। যারা পৌরসভার কথা বলে এসব অবৈধ দখল বা স্টেশন থেকে চাঁদা আদায় করেন, তারা চাঁদাবাজ। তাদের শনাক্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

একই সঙ্গে যানজট নিরসনে অবৈধ ইজিবাইক, অটোরিকশা, রিকশা, ব্যাটারিচালিত রিকশার বিরুদ্ধে অভিযান করা হবে বলে জানিয়ে মেয়র বলেন, ১৮ বছরের নিচে কেউ গাড়ি চালক হতে পারবে না। রোহিঙ্গাদের গাড়ির চালানোর সুযোগ নেই। একটি পরিকল্পিত শহর করতে যা করার প্রয়োজন, তা করা হবে।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে কক্সবাজার পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সরওয়ার সালাম, প্যানেল মেয়র-১ সালাউদ্দিন সেতু, প্যানেল মেয়র-২ ওমর সিদ্দিক লালু, প্যানেল মেয়র-৩ ইয়াছমিন আক্তার, কাউন্সিলর রাজ বিহারী দাশ, এহেসান উল্লাহ ও নাসিমা আক্তার বকুল প্রমুখ উপস্থিত ছিলেন।