খেলাধুলা

ফ্লামেঙ্গোর দায়িত্ব নিলেন তিতে

কাতারে অনুষ্ঠিত ২০২২ ফুটবল বিশ্বকাপে ব্যর্থতার পর ব্রাজিল জাতীয় দলের কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়ান তিতে। এরপর দীর্ঘ সময় তার কোনো সাড়াশব্দ পাওয়া যায়নি। এবার জানা গেল, ব্রাজিলিয়ান ক্লাব ফ্লামেঙ্গোর দায়িত্ব নিয়েছেন নেইমারদের সাবেক কোচ।

ব্রাজিলিয়ান ক্লাবটির সঙ্গে ১ বছরের চুক্তি করেছেন তিতে। ২০২৪ সালের ডিসেম্বর পর্যন্ত ক্লাবটির সঙ্গে থাকবেন ৬২ বছর বয়সী তিতে। তার চুক্তিতে যোগ দেওয়ার খবরটি সোমবার নিশ্চিত করেছে ফ্লামেঙ্গো। ক্লাবটিতে জর্জ সাম্পাওলির স্থালাভিষিক্ত হয়েছেন তিনি।

গত মাসে ব্রাজিলিয়ান কাপ ফাইনালে সাও পাওলোর বিপক্ষে হেরে শিরোপা ধরে রাখতে ব্যর্থ হয় ফ্লামেঙ্গো। দলের হারের দায় সাম্পাওলির কাঁধে চাপিয়ে তাকে বরখাস্ত করে ক্লাবটি।

কোচিং ক্যারিয়ারে বেশ অভিজ্ঞ তিতে। ব্রাজিলিয়ান ক্লাব করিন্থিয়ান্সকে দুই মেয়াদে কোচিং করিয়েছেন তিতে। তাদেরকে ২০১২ সালে কোপা লিবের্তাদোরেস ও ক্লাব বিশ্বকাপ জিতিয়েছিলেন তিনি। এছাড়া ব্রাজিলের গ্রেমিও, আতলেতিকো মিনেইরো ও পালমেইরাসের কোচ ছিলেন তিতে।

এরপর ২০১৬ সালে ক্লাব ছেড়ে ব্রাজিলের জাতীয় দলের দায়িত্ব নেন এই বর্ষীয়ান কোচ। তবে তার অধীনে এক কোপা আমেরিকা ছাড়া তেমন কোন সাফল্য পায়নি পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

২০১৮ বিশ্বকাপে কোয়ার্টার-ফাইনাল থেকে বিদায় নেওয়ার পর গত বছর কাতার বিশ্বকাপেও ওই শেষ আট থেকেই ছিটকে পড়ে ব্রাজিল দল। এরপরই দায়িত্ব থেকে সরে দাঁড়ান তিতে।