সারা বাংলা

প্রতিশ্রুতিতেই সীমাবদ্ধ সেতু নির্মাণ, দুর্ভোগে ২০ হাজার মানুষ

টানা কয়েকদিনের বৃষ্টিতে টইটম্বুর লালমনিরহাটের আদিতমারী উপজেলার মহিষতুলি এলাকায় মালদহ নদী। এই নদীটি পারাপারে নৌকা ব্যবহার করতে হয় স্থানীয় লোকজনদের। সেতু না থাকায় শিক্ষার্থীসহ তিন ইউনিয়নের কয়েকটি গ্রামের প্রায় ২০ হাজার মানুষকে প্রতিদিনের যাতায়াতে দুর্ভোগ পোহাতে হয়। স্থানীয়দের দাবির প্রেক্ষিতে মালদহ নদীতে সেতু নির্মাণের কথা বলা হলেও তা প্রতিশ্রুতিতেই সীমাবদ্ধ রয়েছে। 

স্থানীয়দের অভিযোগ, গত কয়েক বছরে একাধিকবার স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) প্রকৌশলীরা এসে মাপযোগ ও মাটি পরীক্ষার কাজ করলেও বাস্তবে কোনো ফল পাচ্ছেন না গ্রামবাসীরা। এলাকাবাসীর দাবি, মহিষতুলির মালদা নদীর ওপর সেতু নির্মাণ হলে চলাচলে সুবিধার পাশাপাশি এলাকার অর্থনৈতিক উন্নয়ন ঘটবে।

সরেজমিনে দেখা গেছে, আদিতমারী উপজেলার ভেলাবাড়ী ইউনিয়নের মহিষতুলি, ফলিমারী, দুলালী ও দুর্গাপুর ইউনিয়নের দুর্গাপুর, উত্তর গোবধা, শঠিবাড়ী এবং পার্শ্ববর্তী উপজেলার গোড়ল ইউনিয়নের লোহাকুচী এলাকার মানুষজন নিয়মিত চলাচল করেন মহিষতুলির মালদা নদীর ওপর দিয়ে।

স্থানীয় বাসিন্দা জমসের আলী বলেন, সেতু না থাকায় চলাচলে ভোগান্তি পোহাতে হচ্ছে। কৃষকদের ফসল এক স্থান থেকে অন্য স্থানের বাজারে নিয়ে যাওয়ার ক্ষেত্রেও রয়েছে ভোগান্তি। সেতু না থাকায় অনেক কষ্টে চলাচল করতে হয়। কয়েকবছর থেকে শুনছি, সেতু হবে, বুড়ো হয়ে গেলাম সেতুটি আর হলো না। 

দুলালী গ্রামের বাসিন্দা জেলে খোরশেদ আলম বলেন, স্থানীয় জনপ্রতিনিধিরা একাধিকবার প্রতিশ্রুতি দিয়েছেন। এলজিইডির লোকজন এসে মাটি পরিক্ষা ও মাপামাপি করে গেছে কিন্তু ফলাফল শূন্য। 

লোহাকুচী থেকে সঠিবাড়ী যাতায়াতকারী রহমত বলেন, ছোটবেলা থেকে প্রয়োজনীয় কাজে যাতায়াত করতে হয় এই রাস্তা দিয়ে। কিন্তু নদীত সেতু না থাকায় অনেক কষ্ট হয়। বিশেষ করে বর্ষাকালে দুর্ভোগের শেষ থাকে না। নদী পার হতে না চাইলে ২৫ কিলোমিটার পথ ঘুরে যাতায়াত করতে হয়। 

সঠিবাড়ী গ্রামের বাসিন্দা আব্দুল খালেক বলেন, নদীর একপাশে দুটি বিদ্যালয় ও অপর পাশে মাদরাসা রয়েছে। শিক্ষার্থীসহ এই পথে প্রতিদিন কয়েক হাজার মানুষ যাতায়াত করেন। সেতু নির্মাণ হলে চলাচলে দুর্ভোগ কমার পাশাপাশি এলাকার অর্থনৈতিক উন্নয়ন ঘটবে।

জনগণের ভোগান্তি নিরসনে স্থানীয় সংসদ সদস্য সম্প্রতি মহিষতুলিতে সেতু নির্মাণের জন্য সুপারিশপত্র দিয়েছেন বলে জানিয়েছেন এলজিইডির আদিতমারী উপজেলা প্রকৌশলী মো. মাইদুল ইসলাম। তিনি বলেন, মহিষতুলির মালদহ নদীতে সেতু নির্মাণের প্রস্তাব সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে জমা দেওয়া হয়েছে। বরাদ্দ পেলে সেতু নির্মাণ কাজ শুরু করা হবে।