খেলাধুলা

রোনালদোর জোড়া গোলে পর্তুগালের ‘গোল উৎসব’

জাতীয় দলের জার্সি গায়ে অপ্রতিরোধ্য গতিতে ছুটছেন পর্তুগাল তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। আগের ম্যাচেই করেছিলেন জোড়া গোল। সেই ধারাবাহিকতা ধরে রেখে বসনিয়ার বিপক্ষেও দুইবার লক্ষ্যভেদ করলেন আল নাসর তারকা। তার জোড়া গোলে বসনিয়ার বিপক্ষে ৫-০ গোলের বড় জয় পেয়েছে পর্তুগাল। বাকি তিন গোল ব্রুনো ফার্নান্দেজ, জোয়াও কানসেলো ও জোয়াও ফেলিক্সের।

সোমবার (১৬ অক্টোবর) রাতে বসনিয়ার মাঠে ম্যাচের পঞ্চম মিনিটে গোল উৎসবের শুরু করে পর্তুগাল। বক্সে বসনিয়ার ডিফেন্ডার আদ্রিয়ান বারিসিচের হাতে বল লাগলে পেনাল্টি দিয়েছিলেন রেফারি। সফল স্পট কিক থেকে দলকে এগিয়ে নেন রোনালদো।

১৯তম মিনিটে বাইরে মেরে ফার্নান্দেজের সুযোগ নষ্টের পরের মিনিটেই ব্যবধান দ্বিগুণ করেন রোনালদো। ফেলিক্সের পাস বক্সে পেয়ে গোলরক্ষকের মাথার ওপর দিয়ে চিপ করে বল জালে পাঠান তিনি। এ নিয়ে চলতি বাছাইয়ে ৭ ম্যাচে ৯ গোল করলেন আল নাসর তারকা।

সেই সঙ্গে আরও একটি রেকর্ড গড়েছেন রোনালদো। চলতি বছর ক্লাব ও জাতীয় দল মিলিয়ে সবচেয়ে বেশি গোলের তালিকায় শীর্ষ নামটি তার। বসনিয়ার বিপক্ষে দ্বিতীয় গোলের মধ্য দিয়ে তার গোল সংখ্যা হলো ৪০। ৩৯ গোল নিয়ে দুইয়ে আছেন আরর্লিং হালান্ড। তিনে কিলিয়ান এমবাপ্পে (৩৫)।

ম্যাচের ২৫তম মিনিটে আর মিস করেননি ফার্নান্দেজ। সতীর্থের ক্রস বুক দিয়ে নামিয়ে বক্সে ঢুকে জোরালো শটে জাল খুঁজে নেন ম্যানচেস্টার ইউনাইটেডের মিডফিল্ডার। ৩২তম মিনিটে ফার্নান্দেজের কাটব্যাক পেয়ে দলকে চতুর্থ গোল এনে দেন কানসেলো।।

প্রথমার্ধে আরও একটি গোল করে স্কোরলাইন ৫-০ করেন ফেলিক্স। ৪১তম মিনিটে সতীর্থের পাস বক্সের ভেতর পেয়ে দারুণ শটে জাল খুঁজে নেন বার্সেলোনার হয়ে চলতি মৌসুমে ছন্দে থাকা ফেলিক্স। বাকি সময়ে পরিষ্কার সুযোগ তৈরি করতে পারেনি কোনো দলই।

এই জয়ে টানা আট ম্যাচে অপরাজিত রইলো পর্তুগাল। তাতে শতভাগ সাফল্যে ২৪ পয়েন্ট নিয়ে ‘জে’ গ্রুপের শীর্ষে আছে তারা। স্লোভাকিয়া ১৬ পয়েন্ট নিয়ে আছে দুইয়ে। তিন নম্বরে থাকা লুক্সেমবার্গের পয়েন্ট ১১। আইসল্যান্ড ১০ পয়েন্ট নিয়ে আছে চারে আছে। বসনিয়ার পয়েন্ট ৯।