আন্তর্জাতিক

ওটিসের আঘাতে মেক্সিকোতে নিহত ২৭

হারিকেন ওটিসের আঘাতে মেক্সিকোতে কমপক্ষে ২৭ জন মারা গেছে এবং আরও চারজন এখনও নিখোঁজ রয়েছে। মেক্সিকো সরকার বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে।

মেক্সিকো জানিয়েছে, দেশটিতে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঝড়গুলোর মধ্যে একটি ছিল ওটিস। বুধবার ঝড়টি আকাপুলকোতে আঘাত হানে।

প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডর জানিয়েছেন, সরকার বিদ্যুৎ ব্যবস্থা মেরামত এবং ঝড়ের কারণে যে ধ্বংসযজ্ঞ হয়েছে তা পরিষ্কার করার জন্য কাজ করছে। ঝাড়ের কারণে দক্ষিণাঞ্চলীয় রাজ্য গুয়েরোরো ও আকাপুলকোর মধ্যে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

লোপেজ ওব্রাডোর নিয়মিত সংবাদ সম্মেলনে বলেছেন, ‘আকাপুলকো যা ভোগ করেছে সত্যিই বিপর্যয়কর।’

ওটিসের প্রভাবে প্রবল বৃষ্টিতে রাস্তা প্লাবিত হয়েছে, বাড়িঘর ও হোটেলের ছাদ ধসে গেছে এবং সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছে এবং বিমান চলাচল বন্ধ হয়ে গেছে। বন্ধ হয়ে যাওয়া ফোন পরিষেবা এবং বিদ্যুত বিচ্ছিন্নতার কারণে কর্মকর্তাদের জন্য ক্ষতির পরিমাণ দ্রুত মূল্যায়ন করা কঠিন হয়ে পড়েছে।

প্রতিরক্ষা মন্ত্রনালয় জানিয়েছে, মেক্সিকোর সেনাবাহিনী, বিমান বাহিনী এবং জাতীয় রক্ষীদের প্রায় আট হাজার ৪০০ সদস্য ধ্বংসযজ্ঞ পরিষ্কারের চেষ্টা করছে। দ্বিতীয় দিনের জন্য রাজ্যজুড়ে শিক্ষার্থীদের জন্য ক্লাস বাতিল করা হয়েছে।