খেলাধুলা

শচীনের অভিনন্দনে সিক্ত কোহলি

২০১২ সালের ১৬ মার্চ অর্থাৎ ১১ বছর ৭ মাস ২০ দিন আগে কিংবদন্তি শচীন টেন্ডুলকার তার ওয়ানডে ক্যারিয়ারের ৪৯তম সেঞ্চুরি করেছিলেন। সে সময় ওয়ানডে ক্যারিয়ারে মাত্র সাড়ে তিন বছর হয়েছিল বিরাট কোহলির।

আজ রোববার (০৫ নভেম্বর, ২০২৩) ক্যারিয়ারের ১৪ বছর ১১ মাস ১৮ দিনের মাথায়, নিজের ৩৫তম জন্মদিনে শচীনের অনন্য রেকর্ডে ভাগ বসালেন কোহলি। যৌথভাবে হয়ে গেলেন ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ সেঞ্চুরিয়ান।

রেকর্ড ছোঁয়ার দিনে শচীনের অভিবাদনে সিক্ত হয়েছেন কোহলি। সামাজিক যোগাযোগ মাধ্যম ‘এক্স’-এ একটি ছবি দিয়ে তাকে অভিনন্দন জানিয়ে শচীন লিখেন, ‘দারুণ খেলেছো বিরাট। চলতি বছরের শুরুতে (বয়স) ৪৯ থেকে ৫০-এ যেতে আমার ৩৬৫ দিন লেগেছিল। আমি আশা করছি তুমি ৪৯ থেকে অল্প কয়েকদিনের মধ্যেই ৫০-এ যাবা এবং আমার রেকর্ডটা ভেঙে ফেলবা। অভিনন্দন।’

কোহলিকে অভিনন্দন জানিয়েছেন বীরেন্দর শেবাগও। তিনি লিখেন, ‘কি দারুণ এক দিনে পুরুষ ক্রিকেটে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড ছুঁলে। ঐতিহাসিক ইডেন গার্ডেনে তোমার জন্মদিনে। বিরাট কোহলি, শুভেচ্ছা নিও। এমন এক দারুণ রেকর্ড ছোঁয়ার দিনে অভিনন্দন তোমায়। শিরায় শিরায় শতক, হৃদয়ে ভারত।’

ইডেন গার্ডেনে আজ ১১৯ বলে ১০ চারে সেঞ্চুরি করেন কোহলি। যা তার ওয়ানডে ক্যারিয়ারের ৪৯তম সেঞ্চুরি। ৪৯ সেঞ্চুরি করতে শচীনের লেগেছিল ৪৫১ ইনিংস। কোহলি মাত্র ২৭৭ ইনিংসে ছুঁলেন তার কীর্তি।