সারা বাংলা

খুলনায় গরুর মাংসের দাম কমলো ১০০ টাকা, বিক্রির ধুম

খুলনায় হঠাৎ করেই গরুর মাংসের দাম কেজিতে ১০০ টাকা কমে গেছে। রোববার (৫ নভেম্বর) থেকে দেশের গুরুত্বপূর্ণ এই নগরীর ময়লাপোতা মোড়ে ৭৫০ টাকার পরিবর্তে ৬৫০ টাকা কেজিতে মাংস বিক্রি শুরু হয়। কম দামে পাওয়ায় তাই ক্রেতারা গরুর মাংস কিনতে ভিড় করেন কসাইয়ের দোকানগুলোতে। বিক্রেতাদের দাবি, গরুর দাম বিগত দিনের চেয়ে কম হওয়ায় তারা কম দামে মাংস বিক্রি করতে পারছেন।

রোববার (৫ নভেম্বর) সকাল থেকে খুলনা নগরীর ময়লাপোতা মোড়ে গড়ে ওঠা ১৩টি মাংসের দোকানে গরুর মাংস প্রতি কেজি ৬৫০ টাকা দরে বিক্রি হয়েছে। এর ফলে প্রায় দেড় বছর পর কমলো মাংসের দাম। দেড় বছর আগে প্রতি কেজি ৭০০ থেকে ৭৫০ টাকা গরুর মাংসের দাম নির্ধারণ করা হয়েছিল। গতকাল শনিবার পর্যন্ত ওই দামেই নগরীতে গরুর মাংস বিক্রি হচ্ছিল। রোববার থেকে কসাইয়ের দোকানের সামনে প্রতি কেজি মাংস ৬৫০ টাকা বিক্রি হচ্ছে এমন ব্যানার ঝুলিয়ে রাখা হয়।

এদিকে, দাম কম হওয়ায় ক্রেতারাও হুমড়ি খেয়ে পড়েছেন বলে জানান মাংস বিক্রেতা ইউনুস শেখ। তিনি বলেন, বিগত দিনে গরুর দাম বেশি ছিল। তাই মাংস কম দামে বিক্রি করতে পারেননি তারা। তবে, রোববার থেকে গরুর দাম কমেছে। এজন্য মাংসের দামও কমেছে। বর্তমানে গ্রামের প্রতিটি খামারে গরুর সংখ্যা বেড়েছে। ফলে কম দামে গরু কিনতে পারায় মাংসের দাম কমিয়েছেন তারা।

নগরীর জিরো পয়েন্টের বাসিন্দা কামরুজ্জামান মোটরসাইকেলে করে বাড়ি ফেরার পথে ব্যানারে মাংসের দাম  ৬৫০  টাকা দেখে একসঙ্গে ১ হাজার টাকার মাংস কিনে নিয়ে যান। এভাবে ক্রেতারা মাংসের দাম কম লেখা দেখে দোকানে ভিড় করেন। এতে করে ক্রেতা-বিক্রেতা উভয়ই খুশি বলে জানান তিনি।

এদিকে, দৌলতপুরের মাংস বিক্রেতা জাবেদ জানান, তারা গরুর মাংস ৭০০ টাকা কেজি দরে বিক্রি করছেন।

খুলনা সিটি করপোরেশনের ভেটেরিনারি অফিসার ড. পেরু গোপাল বিশ্বাস বলেন, ‘খুলনার খামারে গরুর উৎপাদন বেড়েছে। যার প্রভাব বাজারে পড়েছে। এতে করে বিক্রেতারা কেউ ৬০০ টাকা আবার কেউ ৬৫০ টাকা কেজি দরে গরুর মাংস বিক্রি করছেন।’

তবে, সংশ্লিষ্ট একটি সূত্র বলছে, বাজার দর অনেক বেশি বলে মাংস বিক্রি অনেক কমে গেছে। আগের মতো মানুষ গরুর মাংস কিনছেন না। আগে চারটি গরু বিক্রি হলেও এখন বিক্রি হচ্ছে দুটি গরুর মাংস। এতে করে কসাইরা লোকসানে পড়েছেন। তারা ব্যবসা টিকিয়ে রাখতে কম দামে মাংস বিক্রির উদ্যোগ নিয়েছেন।