খেলাধুলা

বিশ্বকাপে ‘এক হাজারি’ ক্লাবে নাম লেখালেন ডি কক

চলমান বিশ্বকাপে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে নতুন এক অভিজাত ক্লাবে নাম লিখিয়েছেন প্রোটিয়া ওপেনার কুইন্টন ডি কক। বিশ্বকাপে দেশের হয়ে এক হাজার রান করা চতুর্থ ব্যাটসম্যান হলেন তিনি। এই তালিকায় তার আগে মাত্র তিনজন দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার নাম লেখাতে পেরেছিলেন।

ভারতের বিপক্ষে ম্যাচে শুরুতেই বিদায় নিয়েছেন প্রোটিয়া ওপেনার। মোহাম্মাদ সিরাজের বলে ১ চারের সাহায্যে মাত্র ৫ রান করেই বোল্ড হয়ে সাজঘরে ফিরেছেন তিনি। অবশ্য তার আগেই বাউন্ডারি হাঁকানোর মধ্যে দিয়ে চতুর্থ প্রোটিয়া ক্রিকেটার হিসেবে এক হাজারি ক্লাবে ঢুকে যান ডি কক।

দক্ষিণ আফ্রিকার হয়ে বিশ্বকাপে ১ হাজার রান করাদের তালিকায় শীর্ষে আছেন সাবেক ক্রিকেটার এবি ডি ভিলিয়ার্স। ২২ ইনিংসে ১২০৭ রান করেছেন তিনি। তার পরেই আছেন জ্যাক ক্যালিস। তার রান ৩২ ইনিংসে ১১৪৮। তিনে আছেন কিংবদন্তি হার্শেল গিবস। এই ওপেনারের রান ৩২ ইনিংসে ১১৪৮। ২৫ ইনিংসে কাটায় কাটায় ১০০০ রান নিয়ে শেষে আছেন ডি কক।

বিশ্বকাপের আগে ডি কক ঘোষণা দিয়েছিলেন, ভারতের মাটিতে বিশ্বকাপের পরই একদিনের ক্রিকেটকে বিদায় জানিয়ে দিবেন। গ্রুপ পর্বের এক ম্যাচ সহ সেমিফাইনাল মিলিয়ে আর দুই ম্যাচ বাকি আছে দক্ষিণ আফ্রিকার।  সে হিসেবে, ডি ভিলিয়ার্স কিংবা বাকি দুজনকেও ছাড়িয়ে যাওয়ার সুযোগ পাচ্ছেন এই তারকা ব্যাটার।

চলতি আসরে ব্যাট হাতে দুর্দান্ত ছন্দে আছেন ডি কক। তার দারুণ ব্যাটিংয়ে একের পর এক ম্যাচ জিতে চলছে দক্ষিণ আফ্রিকা। আসরে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায়ও শীর্ষে অবস্থান করেছেন এই বাঁহাতি। এখন পর্যন্ত ৮ ম্যাচ খেলে ৪ সেঞ্চুরিতে ৬৮.৭৫ গড়ে ৫৫০ রান সংগ্রহ করেছেন তিনি।