সারা বাংলা

ড্যাফোডিলে শিক্ষার্থী-এলাকাবাসী সংঘর্ষ: নেপথ্যে তিন কারণ

সংঘাতের পর সোমবার সকালে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণার পরের দিন অনেকটাই শান্ত সাভারের ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও চানগাঁও এলাকা। কিন্তু সবার মধ্যেই রোববার রাতের আতঙ্ক। ফিসফাস কথাবার্তা চললেও জটলা নেই তেমন। এলাকাজুড়ে ঘুরে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বললে ওঠে আসে নেপথ্যের ঘটনা।

তথ্য বলছে, ওই এলাকার কয়েকটি দোকান কয়েক দফায় বন্ধ করে দেওয়া, শিক্ষার্থীদের করা দাবি বিশ্ববিদ্যালয় প্রশাসনের বাস্তবায়ন না করা নিয়ে অসন্তুষ্টি ও মাইকে শিক্ষার্থীদের বিষয়ে উস্কানিমূলক বার্তা প্রচার করা। মূলত এই তিন কারণেই রোববার রাতে সংঘাতের ঘটনাটি ঘটে।

পড়ুন: ড্যাফোডিলে সংঘর্ষ : ক্যাম্পাসে ১০ দিনের ছুটি ঘোষণা

বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট কর্মকর্তা ও শিক্ষকরা জানান, গত ২৭ অক্টোবর কয়েকজনের মারধরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হাসিবুল ইসলাম ওরফে অন্তর (২২) আহত হন। ২ নভেম্বর তার মৃত্যু হয়। এরপরই বিষয়টি ক্ষোভের জন্ম দেয়। শিক্ষার্থীরা শিক্ষার্থী হত্যায় জড়িতদের গ্রেপ্তার, তাদের সর্বোচ্চ শাস্তি, প্রক্টরের পদত্যাগ, শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করা, নিহত শিক্ষার্থীর নামে স্থায়ী কিছু করার দাবি করেন বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে।

এসব দাবির বিপরীতে, প্রক্টর পদত্যাগ করেছেন। বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতের কথাও জানায় প্রশাসন। এছাড়া নিহত শিক্ষার্থীর নামে কিছু করার কথাও জানানো হয়।

রোববার সন্ধ্যায় প্রশাসনের কাছে শিক্ষার্থীরা সামগ্রিক বিষয়ে সংবাদ সম্মেলন করার অনুমতি ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক পরিচালকের অপসারণের নতুন দুটি দাবি জানান।

শিক্ষার্থীরা জানান, বেশকিছু দাবি নিয়ে তারা বিশ্ববিদ্যালয়ের মাঠে জড়ো হন। কিন্তু প্রশাসন এই বিষয়ে কোনো সাড়া না দিলে শিক্ষার্থীরা বিক্ষুব্ধ হন। একই সময়ে ক্যাম্পাসে স্থানীয়রা হামলা চালিয়েছে এমন খবর আসে। জানা যায়, স্থানীয়দের হামলায় ৮-১০ জন শিক্ষার্থী আহত হন। এরপরই উত্তেজনা ছড়িয়ে পড়ে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়-সংলগ্ন চানগাঁও সড়কের দুই পাশে ৭০-৮০টি দোকান রয়েছে। এর মধ্যে ৫৫-৬০টি দোকানেই ভাঙচুর চালানো হয়েছে। বেশিরভাগ দোকানের শাটার ভাঙা ও আংশিক ক্ষতিগ্রস্ত। বেশ কয়েকটি দোকানের ভেতরে মালামালও ক্ষতিগ্রস্ত হয়েছে।

স্থানীয়রা জানান, এক শিক্ষার্থীর মৃত্যুর পর থেকে ওই দোকানগুলো বন্ধ রাখতে বলেন শিক্ষার্থীরা। দোকান মালিকেরা দোকান বন্ধও রাখেন। বিকেল চারটার দিকে তারা সব দোকান বন্ধ করে দেন। তবে স্থানীয়রা তাদের বোঝান, তাদের সহপাঠীকে মারধরের ঘটনা ঘটেছে আকরান গ্রামে। তাই এখানকার দোকানগুলো যেন খুলে দেওয়া হয়। এনিয়ে তাদের মধ্যে বাগ্‌বিতণ্ডা হয়। জবাবে শিক্ষার্থীরা স্লোগান দিতে থাকেন। কয়েকজন কয়েকটি চায়ের দোকানের কাঠের বেঞ্চ ভেঙে সড়কে আগুন জ্বালিয়ে দেন। কিছু শিক্ষার্থী কয়েকটি দোকানের শাটারে লাঠি দিয়ে আঘাত করেন। এতে উচ্চ আওয়াজ হওয়ায় আতঙ্কিত হয়ে পড়েন স্থানীয় বাসিন্দারা। তারা শিক্ষার্থীদের ধাওয়া দিয়ে ইটপাটকেল নিক্ষেপ করে ক্যাম্পাসে পাঠিয়ে দেন।

সংঘাতের পরের চিত্র

তবে ক্যাম্পাসে গিয়ে তারা আবার জড়ো হয়ে এলাকাবাসীদের পাল্টা ধাওয়া দিয়ে পিছু হটিয়ে দেন। কিন্তু এলাকাবাসী তাদের লাঠিসোঁটা নিয়ে ধাওয়া দেন। পাল্টাপাল্টি ধাওয়ার সময় দোকানপাট ভাঙচুর করা হয়। স্থানীয়রাও বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকটি ভবনের জানালার কাচ ভাঙচুর করেন। শিক্ষার্থীরা ফের ধাওয়া দিলে স্থানীয় মসজিদের মাইকে শিক্ষার্থীরা এলাকাবাসীর ওপর হামলা চালিয়েছেন জানিয়ে প্রতিরোধের জন্য সবার প্রতি আহ্বান জানানো হয়। এতে এলাকাবাসী জড়ো হন। পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

চানগাঁও বাজারের কয়েকটি দোকানের মালিক নাসির উদ্দিন বলেন, শিক্ষার্থীরা এসে আমার দোকানে প্রথম আক্রমণ করে। এরপর দুই ঘণ্টা ধরে সব দোকান ভাঙচুর করে। আমাদের দোকান ভেঙে চেয়ার-টেবিলে আগুন দেয়।

চানগাঁও মোল্লা মার্কেটের ব্যবসায়ী সমিতির সভাপতি শাহরিয়ার সুমন বলেন, ছাত্ররা ৭০টি দোকান ভাঙচুর করেছেন।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে ক্ষতিপূরণের দাবি জানানো হয়েছে। সর্বমোট ১ কোটি ৮১ লাখ টাকার ক্ষতি হয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন এ বিষয়ে আন্তরিক হলে ব্যবসায়ীরাও তাদের পাশে থাকবেন।

রোববারের ঘটনায় কয়েকজন শিক্ষার্থী আহত হন। এর মধ্যে একজনকে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়। বাকিদের বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাকেন্দ্রে চিকিৎসা দেওয়া হয়।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ব্যবসা প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক এজাজ উর রহমান বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন চার সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে। কমিটিকে এক সপ্তাহের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

পড়ুন: এলাকাবাসী-শিক্ষার্থী সংঘর্ষে ড্যাফোডিল ক্যাম্পাস এলাকা রণক্ষেত্র

এ ঘটনার জেরে সোমবার থেকে ১৬ নভেম্বর পর্যন্ত সব একাডেমিক কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া ঘটনা তদন্তে কমিটি গঠন ও স্থানীয় মানুষদের সঙ্গে সম্পর্ক আরও জোরদার ও আন্তরিক করতে কমিউনিটি রিলেশনস এবং কমিউনিটি রিগ্রেশনস নামে সেল গঠন করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম লুৎফর রহমান বলেন, ১৬ নভেম্বর পর্যন্ত সব একাডেমিক কার্যক্রম বন্ধ ঘোষণা করায় অধিকাংশ শিক্ষার্থী ইতিমধ্যে হল ছেড়ে চলে গেছে। বাকিরাও যাচ্ছে।