সারা বাংলা

দুজনকে পিষে মেরে পালিয়ে বেড়ানো হাতিটি অবশেষে আটক

চাঁপাইনবাবগঞ্জের নাচোল ও রাজশাহীর তানোর উপজেলায় দুই জনকে পিষে মেরে পালিয়ে বেড়ানো হাতিটিকে অবশেষে ধরা সম্ভব হয়েছে। বনবিভাগ, প্রাণিসম্পদ দপ্তর, ফায়ার সার্ভিসের কর্মী এবং হাতির মালিকের মাহুতেরা (হাতি পরিচালনাকারী) সমন্বিতভাবে কাজ করে সেটি ধরেছেন। হাতিটিকে ধরতে ঢাকা থেকে বনবিভাগের প্রশিক্ষিত কর্মীরাও আসেন। 

দুই দিন ধরে ছুটে বেড়ানো ক্লান্ত হাতিটি তানোরের বৈদ্যপুর গোরস্থানে গিয়ে ঘুমিয়ে ছিল। বৃহস্পতিবার (৯ নভেম্বর) সকাল থেকে খোঁজাখুজির পর দুপুরে তার সন্ধান মেলে। এরপর দূর থেকে হাতিটির শরীরে চেতনানাশক ইনজেকশন দেওয়া হয়। এতে হাতিটি অচেতন হয়ে পড়লে শিকল দিয়ে তাকে বাধা হয়। পরে হাতির মাহুত শাকিলের জিম্মায় বুঝিয়ে দেওয়া হয়।

এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিল্লাল হোসেন, রাজশাহী বিভাগীয় বন পরিদর্শক জাহাঙ্গীর আলম, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আবিদা সিফাত, তানোর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রহিম, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. ওয়াজেদ হোসেন, ভেটেরিনারি সার্জন ডা. সুমন মিয়া. ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের তানোর স্টেশনের সাব-অফিসার মিজানুর রহমান উপস্থিত ছিলেন।

বুধবার (৮ নভেম্বর) বিকালে সার্কাস দল থেকে ফেরার পথে হাতিটি নাচোলের মানিকপাড়া গ্রামে মোবাসসির (১৩) নামে শিশুকে পিষে মারে। এ সময় হাতির মাহুত ভয়ে পালিয়ে যায়। এরপর হাতিটি দিকবিদিক ঘুরে বেড়াতে থাকে। বিস্তীর্ণ ধানের মাঠ পেরিয়ে চলে আসে তানোর উপজেলায়। ধামধুম এলাকায় জমিতে কীটনাশক স্প্রে করার সময় হাতিটি রামপদ (৩৮) নামের আরেক কৃষককে পিষে মারে। এরপর এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। এরপর রাত নামলে হাতিটিকে আর খুঁজে পাওয়া যাচ্ছিল না। 

রাজশাহী বিভাগীয় বনপরিদর্শক জাহাঙ্গীর আলম বলেন, হাতিটি ক্লান্ত অবস্থায় গোরস্থানের জঙ্গলে গিয়ে ঘুমিয়ে পড়েছিল। তাই খুঁজে পাওয়া যাচ্ছিল না। খুঁজে পাওয়ার পর অচেতন করে তাকে বাগে আনা হয়েছে। এরপর হাতিটি তার মাহুতের জিম্মায় বুঝিয়ে দেওয়া হয়েছে।