সারা বাংলা

বগুড়া ছাত্রলীগের ৬ নেতাকর্মী বহিষ্কার

বগুড়ার আজিজুল হক কলেজ ক্যাম্পাসে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষের ঘটনায় সংগঠনটির ৬ নেতাকর্মীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। পাশাপাশি তাদের  বিরুদ্ধে কেন পরবর্তী সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে না তার উপযুক্ত কারণসহ আগামী সাত দিনের মধ্যে লিখিত জবাব বাংলাদেশ ছাত্রলীগের দপ্তর সেলে জমা দেয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। 

শুক্রবার (১০ নভেম্বর) সকালে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি সাদ্দাম হোসাইন এবং সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ  ইনান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।  

বহিষ্কার হওয়া নেতাকর্মীরা হলেন- বাংলাদেশ ছাত্রলীগের বগুড়া জেলা শাখার সহ-সভাপতি মো. তৌহিদুর রহমান তৌহিদ, যুগ্ম-সাধারণ সম্পাদক মাহফুজার রহমান, সাংগঠনিক সম্পাদক মো. আল ইমরান হোসেন, আজিজুল হক কলেজ শাখার কর্মী সাদেকুল ইসলাম শুভ, জোবায়ের সরদার সিহাব ও মোহন ইসলাম।

বিষয়টি নিশ্চিত করেন বগুড়া জেলা ছাত্রলীগের সভাপতি সজিব সাহা বলেন, এটা বাংলাদেশ ছাত্রলীগের একটি সময়োপযোগী সিদ্ধান্ত। বাংলাদেশ ছাত্রলীগ কখনোই বিশৃঙ্খলাকারীদের প্রশ্রয় দেয় না। যার প্রমাণ এই নেতাকর্মীদের বহিষ্কার। সংগঠন করতে হলে সংগঠনের চেইন অব কমান্ড মেনেই করতে হবে।

সদ্য বহিষ্কৃত সহ-সভাপতি ও বিদ্রোহী গ্রুপের নেতা তৌহিদুর রহমান তৌহিদ বলেন, বিষয়টা জেনেছি। কেন্দ্রীয় নেতাদের সঙ্গে আলোচনা করে সাংগঠনিক নিয়মে আমরা কারণ দর্শানোর ব্যাখ্যা দেব।

মাহফুজার রহমান বলেন, আমি এখন আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন। কেন্দ্রীয় সিদ্ধান্ত অনুযায়ী আমি সাতদিনের মধ্যে লিখিত জবাব দেব।

প্রসঙ্গত, গত বছরের ৭ নভেম্বর সজীব সাহাকে সভাপতি ও আল-মাহিদুল ইসলাম জয়কে সাধারণ সম্পাদক করে বগুড়া জেলা ছাত্রলীগের ৩০ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করা হয়। কমিটি ঘোষণার পরপরই তৌহিদুর রহমান, মাহফুজার রহমানের নেতৃত্বে জেলা ছাত্রলীগের একাংশ বিক্ষোভ শুরু করে। তখন জেলা আওয়ামী লীগ কার্যালয়ে তালা ঝুলিয়েছিলেন সংগঠনটির একাংশ। এরপর থেকে জেলায় ছাত্রলীগের দুটি পক্ষ সৃষ্টি হয়। এ নিয়ে বিগত সময়ে একাধিকবার দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়েছে। গতকাল বৃহস্পতিবার বগুড়া আজিজুল হক কলেজে অবরোধবিরোধী মিছিল ও সমাবেশ কর্মসূচিতে ছাত্রলীগের দুই পক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়ে। লাঠি ও ধারালো অস্ত্র নিয়ে তারা একে অপরের ওপর হামলা করেন। এ সময় ধাওয়া-পাল্টা ধাওয়া ও মারামারি হয় দুই পক্ষের মধ্যে।