সারা বাংলা

‘দেশের সব সরকারি মেডিক্যাল কলেজে ৫৫০০ সিট আছে’

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‌‘বাংলাদেশের প্রতিটি মেডিক্যাল কলেজে ভর্তি হওয়ার জন্য সিট (আসন) ছিল তিন হাজার। বিগত ৫০ বছরেও এই সংখ্যার বৃদ্ধি হয়নি, কিন্তু আমি পাঁচ বছরে সরকারি সব মেডিক্যাল কলেজে সিট সংখ্যা ৭০ ভাগ বৃদ্ধি করে আড়াই হাজার বাড়িয়েছি। বর্তমানে দেশের সব সরকারি মেডিক্যাল কলেজ মিলিয়ে ৫ হাজার ৫০০ সিট রয়েছে। যেখানে আপনাদের ছেলে-মেয়েরা বিনা পয়সায় পাড়ালেখার সুযোগ পাচ্ছেন।’

শনিবার (১১ নভেম্বর) বিকেলে মানিকগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় খেলার মাঠে জেলা আওয়ামী লীগ আয়োজিত গণসংবর্ধণা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। স্বাস্থ্য খাতে সায়মা ওয়াজেদ পুতুল দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক (আরডি) নির্বাচিত হওয়ায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেককে সংবর্ধণা দেওয়া হয়।  

মন্ত্রী বলেন, বাংলাদেশে মাত্র ৩০০ আইসিইউ ছিল। করোনা মহামারির সময় বেহাল অবস্থা ছিল আপনারা জানেন। বিভিন্ন পর্যায়ে সারাদেশে সেই আইসিইউ বর্তমানে ১৫০০ করা হয়েছে। জেলা পর্যায়ে কোনো আইসিইউ ও ডায়ালাইসিস ছিল না। এখন প্রতিটি জেলায় ১০ বেডের আইসিইউ এবং ১০ বেডের ডায়ালাইসিস করেছি আমরা। এটাই দেশের প্রথম উদ্যোগ।

জাহিদ মালেক বলেন, নির্বাচিত হওয়ার পর থেকে আমর এলাকা মানিকগঞ্জসহ সারাদেশের কাজ হাতে নিয়েছি। কখনোই বলিনি, আমরা কি করতে সক্ষম হয়েছি। কখনো বলার সুযোগ হয়নি। পাঁচ বছরে স্বাস্থ্য বিভাগে ব্যাপক উন্নয়ন হয়েছে। সারাদেশের সব সরকারি হাসপাতালে ৪০ হাজার বেড ছিল, যা ৭০ হাজার বেডে উন্নত করা হয়েছে। দেশে দশটি নতুন মেডিক্যাল কলেজ ও হাসপাতাল এবং চারটি মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হয়েছে। এ ছাড়া, ক্যানসার, কিডনি ও হার্টের জন্য দেশের আটটি বিভাগে আটটি হাসপাতাল হয়েছে।

তিনি বলেন, আজকে আপনারা আমাকে যে সংবর্ধনা দিলেন, এইজন্য আমি আপনাদের ধন্যবাদ জানাই। যে জন্য আমাকে সংবর্ধনা দিলেন তার শুরুটা হয়েছিল তিন বছর আগে। দক্ষিণ-পূর্ব এশিয়ার ১১টি দেশের প্রায় ২০০ কোটি মানুষের স্বাস্থ্য সেবা বিভাগের প্রতিনিধি হিসেবে প্রধানমন্ত্রী কন্যা সায়মা ওয়াজেদ পুতুলকে মনোয়ন দিয়েছিলেন। আমারা এই তিন বছর একাধারে খেটেছি। প্রধানমন্ত্রী নিজে খেটেছেন, আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয় খেটেছে। সবাই মিলে আমরা একযোগে কাজ করেছি।

মন্ত্রী বলেন, দুই সপ্তাহ আগে ভারতের রাজধানী দিল্লিতে ডব্লিউএইচও’র আঞ্চলিক সম্মেলনে নির্বাচন হয়। সেখানে সরাসরি ভোটের মাধ্যমে আটটি ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন সায়মা ওয়াজেদ পুতুল। তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের আঞ্চলিক পরিচালক (আরডি) নির্বাচিত হয়েছেন। তার প্রতিপক্ষ ভোট পেয়েছে মাত্র দুইটি। তিনিই প্রথম বাংলাদেশি। এর আগে এই পদে বাংলাদেশ থেকে কেউ নির্বাচিত হতে পারেননি। 

বিএনপিকে উদ্দেশ্য করে জাহিদ মালেক বলেন, আপনারা অগ্নিসন্ত্রাস করছেন, মানুষকে পুড়িয়ে মেরেছেন, প্রতিষ্ঠান পুড়িয়েছেন ও মানুষকে কষ্ট দিয়েছেন। আজও আপনারা কষ্ট দিচ্ছেন। আপনারা অবরোধ করছেন, জ্বালাও-পোড়াও করছেন। বাস-গাড়ি পুড়াচ্ছেন, পুলিশ হত্যা করছেন ও মানুষ হত্যা করছেন। হত্যা করে ও পুড়িয়ে কখনো ক্ষমতায় আসা যাবে না। ক্ষমতায় আসতে হলে ভোটের মাধ্যমে আসতে হবে। আপনারা (বিএনপি) তো ভোটে বিশ্বাস করনে না। আপনাদের দেশের জনগণ ভোট দিয়েছিল কিন্তু আপনারা দুর্নীতিতে পাঁচবার চ্যাম্পিয়ন হয়েছিলেন।’

তিনি বলেন, আমাদের বিরোধী যারা আছেন, আপনারা কি দিয়েছেন। আপনারা শুধু পেছন দরজা দিয়ে ক্ষমতায় আসতে চান। আপনারাই বঙ্গবন্ধুকে হত্যা করেছেন। সিরিজ বোমা ও গ্রেনেড হামলা আপনারাই করেছেন। বিদ্যুত ও সারে চুরি করেছেন। আজকে আপনারা (বিএনপি) ক্ষমতায় আসতে চান।

জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম মহীউদ্দিনের সভাপতিত্বে অনু্ষ্ঠানে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম, সহসভাপতি অ্যাডভোকেট আব্দুল মজিদ ফটো, যুগ্ম সম্পাদক সুলতানু আজম খান, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. ইসরাফিল হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।