বিনোদন

ভাইরাল ‘জামাল কুদু’ গানের অর্থ কী?

পরিচালক সন্দীপ রেড্ডি ভাঙা নির্মিত আলোচিত সিনেমা ‘অ্যানিমেল’। রণবীর কাপুর ও রাশমিকা মান্দানা অভিনীত এ সিনেমা মুক্তির পরই বক্স অফিসে দারুণ সাড়া ফেলে; সিনেমাটির এ জয়রথ এখনো চলছে। এরই মাঝে ভাইরাল হয়েছে সিনেমাটির ‘জামাল কুদু’ শিরোনামে একটি গান।

‘অ্যানিমেল’ সিনেমায় আবরার হক চরিত্রে অভিনয় করেছেন ববি দেওল। সবকিছু ছাপিয়ে ‘জামাল কুদু’ গানে নেচে আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছেন এই অভিনেতা। মদের গ্লাস মাথায় নিয়ে ববি দেওলের নাচের ভূয়সী প্রশংসা করছেন নেটিজেনরা। এ নাচের বিষয়ে ববি দেওল বলেন, ‘মাথায় মদের গ্লাস নিয়ে নাচের ব্যাপারটা আমাদের বাড়ির পার্টিতে হয়ে থাকে, সেখান থেকে অনুপ্রাণিত হয়ে গানটিতে নেচেছি।’

দর্শক-শ্রোতারা গানটির যেমন প্রশংসা করছেন, তেমনি ‘জামাল কুদু’ গানের অর্থ জানতে চাচ্ছেন। আসলে ‘জামাল কুদু’ গানের অর্থ কী? এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া। 

এ প্রতিবেদনে জানানো হয়েছে, ইরানের বিখ্যাত কবি বিজন সমাদ্দারের লেখা কবিতাকে গানে রূপান্তর করা হয়। এর সংগীতায়োজন করেছিলেন ইরানের খাতারেহ গ্রুপ। ১৯৫০ সালে প্রথম সমবেতভাবে গানটি কণ্ঠে তুলেন খারাজেমি গার্লস হাই স্কুলের গায়করা। গানটি মুক্তির পর বিয়ের গান হিসেবে দারুণ জনপ্রিয়তা লাভ করে। ‘অ্যানিমেল’ সিনেমার জন্য ইরানের এই গান নতুন করে তৈরি করেছেন ভারতের হর্ষবর্ধন রামেশ্বর।

‘জামাল কুদু’ গানের অর্থ ব্যাখ্যা করে এ প্রতিবেদনে জানানো হয়েছে, এ গানের মুখ হলো— ‘জামাল জামালেক জামালু জামাল কুদু’। এর বাংলা অর্থ দাঁড়ায়, ‘ওহ, আমার ভালোবাসা, আমার প্রিয়, আমার মিষ্টি ভালোবাসা।’ পরের অন্তরার অর্থ দাঁড়ায়, ‘ওহ, আমার প্রিয়, আমার হৃদয় নিয়ে খেলো না/ আমাকে ছেড়ে নতুন জীবন শুরু করেছো/ আমি মজনুর মতো পাগল হয়ে যাচ্ছি।’