খেলাধুলা

‘দারুণ চ্যালেঞ্জিং হতে যাচ্ছে’ -বাংলাদেশ সিরিজ নিয়ে লাথাম

নিউ জিল্যান্ডের মাটিতে রঙিন পোশাকে এখন পর্যন্ত হাসতে পারেনি বাংলাদেশ। ওয়ানডে কিংবা ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ টি-টোয়েন্টি, লাল-সবুজের দল মাঠ ছেড়েছে হারের তিক্ত স্বাদ নিয়ে।

গত বছর ক্রিকেটের অভিজাত সংস্করণ টেস্টে কিউইদের হারিয়ে পরাজয়ের শিকল ভেঙেছে বাংলাদেশ। রঙিন পোশাকে কিউইরা এখনো অপ্রতিরোধ্য হলেও বাংলাদেশের বিপক্ষে এই দুই সিরিজকে তারা দেখছে চ্যালেঞ্জ হিসেবে।

দলটির অধিনায়ক টম লাথাম বলেন, ‘তাদের বিপক্ষে এই কন্ডিশনে গত কয়েক বছরে আমরা বেশ কয়েকবার খেলেছি। ব্যাটিংয়ে তাদের কিছু ক্রিকেটারকে আমাদের এখনও খেলা হয়নি। দারুণ চ্যালেঞ্জ হতে যাচ্ছে এটি।’

নাজমুল হোসেন শান্তর নেতৃত্বে তারুণ্য নির্ভর দল নিয়ে নিউ জিল্যান্ড সফরে গিয়েছে বাংলাদেশ। অভিজ্ঞ সাকিব আল হাসান নেই, নেই পেস আক্রমণের সবচেয়ে বড় তারকা তাসকিন আহমেদ। সব মিলিয়ে তারুণ্যে গড়া এই দলকে সমীহ করছে স্বাগতিক দল।   

নিউ জিল্যান্ডের চাওয়া নিজেদের সহজাত খেলা খেলে জয় তুলে নেওয়া। তাই বলছেন লাথাম, ‘সব ম্যাচই তো আপনি জেতার জন্য খেলবেন। তবে আমাদের চিন্তা হচ্ছে আমরা যতটা নিজেদের খেলার ধরনটা বজায় রেখে খেলে যেতে পারি।’

বিশ্বকাপের পরপর বাংলাদেশ সফরে এসেছিল নিউ জিল্যান্ড। এবার নিউ জিল্যান্ড সফর করছে বাংলাদেশ। একটি বিশ্বকাপ শেষে শুরু হয় আরেকটি বিশ্বকাপের পরিকল্পনা। দল যায় ভাঙা-গড়ার প্রক্রিয়াতে। সেটিও মাথায় আছে কিউই কাপ্তানের।  

‘বিশ্বকাপের পর অনেক সময় হয়তো আপনি নতুন কিছু চিন্তাভাবনা করবেন, অনেক কিছু করতে চাইবেন। বিশ্বকাপ থেকে অনেক ইতিবাচক দিকও আছে নেওয়ার মত যেভাবে আমরা আমাদের ওয়ানডে ক্রিকেটটা খেলতে চাই। আমাদের জন্য এটাই বড় চিত্র।’

১৭ ডিসেম্বর ডানেডিনে শুরু হবে ওয়ানডে সিরিজ। দ্বিতীয় ম্যাচ নেলসনে ২০ ডিসেম্বর আর তৃতীয় ও শেষ ম্যাচ হবে নেপিয়ারে ২৩ ডিসেম্বর।