খেলাধুলা

কোপা আমেরিকায় নেইমারকে পাচ্ছে না ব্রাজিল

নেইমারকে ফুটবলের সবচেয়ে দূর্ভাগা তারকা বলাই যায়। তার মতো এতোটা চোট জর্জরিত ক্যারিয়ার নেই আর কোনো তারকার। এই চোটের কারণে বড় এক দুঃসংবাদ পেলেন নেইমার। আগামী কোপা আমেরিকার আসরে খেলতে পারবেন না ব্রাজিলের বড় তারকা। বিষয়টি নিশ্চিত করেছেন দলের চিকিৎসক রদ্রিগো লাসমার।

মঙ্গলবার (১৯ নভেম্বর) ব্রাজিল দলের চিকিৎসক রদ্রিগো লাসমারের বরাত দিয়ে নেইমারের ছিটকে যাওয়ার বিষয়টি জানিয়েছে ব্রাজিলের রেদে৯৮ রেডিও। লাসমার ভাষায়, ‘কোপা খুব কাছেই। পুনর্বাসন প্রক্রিয়ার প্রতিটি ধাপ পার না করে তাড়াহুড়ো করে ঝুঁকি নেওয়ার কোনো মানে হয় না। আমাদের আশা, সে ২০২৪ ইউরোপিয়ান মৌসুমের শুরুতে মাঠে ফেরার জন্য একদম ফিট হবে।’

তিনি আরও বলেন, ‘আমাদের ধৈর্য ধরতে হবে। ৯ মাসের আগে ওর ফেরা নিয়ে কথা বলা অহেতুক। হাঁটুর লিগামেন্টে অস্ত্রোপচারের পর পুনর্বাসনের জন্য একটু সময় লাগবেই। এ সময়কে মাথায় রাখা খুব গুরুত্বপূর্ণ, লিগামেন্ট পুনর্গঠনের জন্য শরীর এতটুকু সময় নেয়। এই ধাপ পার হয়ে মাঠে ফিরলে আশা করছি সে আবার আগের মতো পারফর্ম করতে পারবে।’

সবশেষ বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে চোট পান নেইমার। উরুগুয়ের বিপক্ষে ম্যাচে চোট পেয়ে কাঁদতে কাঁদতে মাঠ ছাড়েন নেইমার। তখনই বোঝা গিয়েছিল, বড় দুঃসংবাদ আসতে পারে। শেষ পর্যন্ত সেটাই হয়েছে। পরে জানা গেছে, বাঁ হাঁটুর অ্যান্টেরিয়র ক্রুসিয়েট লিগামেন্ট ছিঁড়ে গেছে নেইমারের।

চোট থেকে সেরে উঠতে গত ২ নভেম্বর অস্ত্রোপচার করান নেইমার। এর পর থেকে পুনর্বাসন প্রক্রিয়ার মধ্যে আছেন নেইমার। ধারণা করা হয়েছিল, কোপা আমেরিকার আগেই সুস্থ হয়ে ফিরবেন নেইমার। তবে সমর্থকদের সেই আশা আরও দীর্ঘায়িত হলো।

যুক্তরাষ্ট্রে আগামী বছরের কোপা আমেরিকা শুরু হবে ২০ জুন থেকে, শেষ হবে ১৪ জুলাই। আসরে কোপা আমেরিকায় ‘ডি’ গ্রুপে ব্রাজিলের প্রতিপক্ষ কলম্বিয়া ও প্যারাগুয়ে। বাছাই পর্ব পেরিয়ে এদের সঙ্গে যোগ দেবে কোস্টারিকা ও হন্ডুরাসের মধ্যে যেকোনো এক দল।