খেলাধুলা

ওয়েস্ট হ্যামের কাছে হেরে শীর্ষে ফেরা হলো না আর্সেনালের

আর্সেনালের সামনে সুযোগ ছিল এই ম্যাচ জিতে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান দখল করার। কিন্তু ফিনিশিংয়ের অভাবে সেই সুযোগ কাজে লাগাতে পারলো না মিকেল আর্তেতার দল। একের পর এক গোলের মিসের মহড়া দিয়ে গেছে তারা। উল্টো দুই অর্ধের দুই গোলে ২-০ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছেড়েছে ওয়েস্ট হ্যাম ইউনাইটেড। 

নিজেদের মাঠে ম্যাচের শুরু থেকেই আক্রমণ করে যায় আর্সেনাল। তবে ওয়েস্ট হ্যামের রক্ষণে গিয়ে বারবার খেই হারিয়ে ফেলতে থাকে তারা। বিপরীতে ত্রয়োদশ মিনিটে তমাস সুচেকের গোলে এগিয়ে যায় সফরকারীরা। প্রথমার্ধে আর কোনো গোল হয়নি। 

দ্বিতীয়ার্ধেও সমানে আক্রমণ করে যায় তারা। তাতে ৫৫তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন কনস্তানদিনোস মাভ্রোপানোস। শেষমেশ এই ব্যবধানে জয় নিয়েই মাঠ ছাড়ে ওয়েস্ট হ্যাম। এদিকে প্রতিপক্ষের গোলমুখে খেলোয়াড়দের এই নিদারুণ ব্যর্থতায় ভীষণ হতাশ আর্সেনাল কোচ আর্তেতা। 

তার কথাতেই হতাশা স্পষ্ট, ‘আমরা ১০০ মিনিট ধরে আধিপত্য দেখিয়েছি। যখন বড় পরিস্থিতি এসেছিল, তখন বক্সে আমাদের অরক্ষিত কিছু খেলোয়াড় ছিল।’

এদিকে ফিনিশিংয়ে ব্যর্থতার জন্য শুধু ফরোয়ার্ডদের দায় না দিয়ে পুরো দলকেই এগিয়ে আসার তাগিদ দিলেন অধিনায়ক মার্টিন ওডেগার, ‘এটা ছিল সেই সব রাতের একটি। আমরা অসংখ্য সুযোগ পেয়েছিলাম, কিছু গোল করার মতো যথেষ্ট কাজ করেছিলাম। কিন্তু আমরা প্রতিপক্ষের বক্সে যথেষ্ট ভালো ছিলাম না।’

এই হারে লাভ হলো লিভারপুলের। ১৯ ম্যাচে ৪২ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে লিভারপুল। ৪০ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আর্সেনাল। ১ পয়েন্ট কম নিয়ে তিনে অ্যাস্টন ভিলা। ১৮ ম্যাচে ৩৭ পয়েন্ট নিয়ে আপাতত চারে ম্যানচেস্টার সিটি।