খেলাধুলা

ইনজুরিতে বাভুমা, অধিনায়ক হিসেবেই বিদায় নিচ্ছেন এলগার

দক্ষিণ আফ্রিকার ব্যাটার ডিন এলগার আগেই জানিয়ে রেখেছিলেন, ভারতের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন। নতুন খবর হলো, এলগারের বিদায়টা হচ্ছে অধিনায়ক হিসেবেই। ৩ জানুয়ারি কেপটাউনে শুরু হতে যাওয়া সিরিজের দ্বিতীয় টেস্টে এলগারই দক্ষিণ আফ্রিকার অধিনায়ক। খবরটি নিশ্চিত করে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড (সিএসএ)।

জানা যায়, হ্যামস্ট্রিংয়ের চোটে পড়েছেন নিয়মিত অধিনায়ক টেম্বা বাভুমা। এই সিরিজে তিনি আর খেলতে পারবেন না। ফলে ডিন এলগারকেই অধিনায়ক করে দক্ষিণ আফ্রিকা। এর আগেও সাদা পোশাকে প্রোটিয়াদের অধিনায়ক ছিলেন এলগার। গত ফেব্রুয়ারিতে তাকে সরিয়ে বাভুমাকে টেস্ট অধিনায়ক করা হয়।

বাভুমা চোটে পড়েছেন টেস্টের প্রথম দিনই। ২০তম ওভারে ফিল্ডিংয়ের সময় চোট পেয়ে মাঠ ছেড়ে যান প্রোটিয়া অধিনায়ক। এরপর স্ক্যান করিয়ে তাকে পর্যবেক্ষণে রাখা হয়। দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসে আর ব্যাটও করতে নামেননি বাভুমা। ৪০৮ রানে নবম উইকেট হারানোর পর ইনিংস ঘোষণা করে দক্ষিণ আফ্রিকা।

দক্ষিণ আফ্রিকার বড় সংগ্রহের পেছনে বড় ভূমিকা রেখেছেন এলগার। ৩৬ বছর বয়সী এই বাঁহাতি ব্যাট হাতে খেলেন ১৮৫ রানের ইনিংস। বাভুমার অবর্তমানে অধিনায়কের দায়িত্বও বর্তায় তার কাঁধে। ম্যাচে প্রোটিয়ারা ভারতকে ইনিংস ও ৩২ রানের ব্যবধানে হারায়। ম্যাচসেরা হন এলগার।