সারা বাংলা

৯২ মণ ইলিশ নিয়ে তীরে ফিরলো ট্রলার 

পটুয়াখালীর কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগরে মাছ ধরতে যাওয়া একটি ট্রলার ৯২ মণ ইলিশ নিয়ে মৎস অবতরণ কেন্দ্রে এসেছে। বুধবার (১০ জানুয়ারি) দুপুরে এসব মাছ মহিপুরের ঝুমুর এন্ড বাদ্রার্স নামের একটি মৎস্য আড়তে নিয়ে আসা হয়। পরে মাছগুলো নিলামের মাধ্যমে ২০ লাখ ২৪ হাজার টাকায় বিক্রি হয়। এর আগে, গতকাল মঙ্গলবার দুপুরে পায়রা বন্দরের শেষ বয়া থেকে ১০০ কিলোমিটার অদূরে এই মাছ ধরা পড়ে। শীত মৌসুমে প্রচুর পরিমাণে ইলিশ ধরা পড়ায় খুশি জেলেসহ ব্যবসায়ীরা।

জেলে ফরিদ মাঝি বলেন, চট্টগ্রাম থেকে ‘এফবি মা জননী’ নামের ট্রলার নিয়ে এক সপ্তাহ আগে আমরা ১৭ জন জেলে সাগরে যাই। প্রথম দিকে মাছ না পাওয়ায় অনেকটা হতাশ হয়েছিলাম। পরে আরও গভীর সাগরে পায়রা বন্দর থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে যাই। সোমবার আমাদের জালে কিছু ইলিশ ধরা পড়ে। মঙ্গলবার আরও একটু গভীরে গিয়ে জাল ফেলার পর অনেক বেশি ইলিশ মাছ ওঠে। মাছে ট্রলার বোঝাই হওয়ার পর আমরা তীরে ফিরে আসি।

এফবি মা জননী ট্রলারের মালিক শহীদ কোম্পানী বলেন, অনেক দিন ধরে সাগরে খুব কম মাছ ধরা পড়ছে। আমাদের লোকসান গুণতে হচ্ছিল। তার মধ্যে এই শীত মৌসুমে এতো পরিমাণে ইলিশ ধরা পড়বে সেটা কল্পনাও করতে পারিনি। এই মাছ বিক্রি করে আগের সব লোকসান কাটিয়ে উঠতে পারবো। ৯২ মণ ইলিশ আমি ২২ হাজার টাকা মণ দরে বিক্রি করেছি। 

কলাপাড়া সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা বলেন, গভীর সাগরে যদি জেলেরা জাল ফেলেন তাহলে আরও বেশি মাছ ধরা পড়বে। এছাড়া ফেরুয়ারি এবং মার্চ মাসে জেলের জালে ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়তে পারে।